যুগ্ম সচিব পদোন্নতি আসন্ন।ফুরফুরে মেজাজে প্রভাবশালী ব্যক্তিরা, নিরীহরা উৎকন্ঠায়

0

এসএসবিকে তিন শতাধিক কর্মকর্তার পদোন্নতির প্রস্তাব পর্যালোচনা করতে হবে

যুগ্ম সচিব পদে পদোন্নতির জন্য এসএসবি (সুপেরিয়র সিলেকশন বোর্ড) বৈঠক করছে। এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রস্তাব পর্যালোচনা করতে রোববার বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগে দ্বিতীয় পর্বের এসএসবি বৈঠক অনুষ্ঠিত হয়। এর আগে গত বুধবার প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে গতকালের বৈঠক বিকেল ৫ টা পর্যন্ত চলে।

এদিকে, পদোন্নতি পেতে আগ্রহী অনেক কর্মকর্তার মধ্যে দুশ্চিন্তার শেষ নেই। তবে প্রভাবশালী কর্মকর্তারা ফুরফুরে মেজাজে আছেন। বিপরীতে, অনেক মেধাবী এবং নিরীহ কর্মকর্তা বিভিন্ন উদ্বেগ এবং উদ্বেগ নিয়ে দিন কাটাচ্ছেন। বিশেষ করে যারা জেনারেল অফিসার হিসেবে পরিচিত, তারা মেধাবী হলেও তাদের দুশ্চিন্তা একটু বেশি। কারণ অতীতের পদোন্নতির বিভিন্ন দিক পর্যালোচনা করার পর, তারা মনে করে যে হয় তারা রাজনৈতিক সম্পর্কের ক্ষেত্রে প্রভাবশালী, অথবা তারা এসএসবি এর সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে পরিচিত অথবা কিছু মন্ত্রণালয়ে পদোন্নতি পেলে তাদের পদোন্নতি নিয়ে তাদের দুশ্চিন্তা আছে। কিন্তু যারা একেবারে সাধারণ কর্মকর্তা, তাদের উদ্বেগ –উৎকন্ঠা প্রজ্ঞাপন না দেখা পর্যন্ত বহাল থাকে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এসএসবিকে তিন শতাধিক কর্মকর্তার পদোন্নতির প্রস্তাব পর্যালোচনা করতে হবে। এর মধ্যে, ২০ তম ব্যাচের নিয়মিত ব্যাচ হিসাবে একটি বিশাল বহর রয়েছে। এই ব্যাচে পদোন্নতির জন্য প্রাথমিক বিবেচনার তালিকায় কর্মকর্তাদের সংখ্যা ২৬৫, অর্থনৈতিক ক্যাডার থেকে একত্রিত ২০ তম ব্যাচের ৩০ জন এবং ৮ টি লেফটআউট সহ ৩৮ জন এবং অন্যান্য ক্যাডার থেকে অন্যান্য কর্মকর্তাদের ২৫% কোটায় যোগ করা হয়েছে । এছাড়াও, পদোন্নতি থেকে বঞ্চিতদের তালিকা খুব ছোট নয়। যদিও বঞ্চনার অভিযোগের সঙ্গে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বামপন্থা সম্পর্কে যথেষ্ট বৈপরীত্য রয়েছে। প্রতিটি পদোন্নতির পর, জনপ্রশাসন মন্ত্রণালয় বঞ্চিতদের অভিযোগের বিষয়ে শুধুমাত্র একটি মন্তব্য করে। অর্থাৎ সুনির্দিষ্ট কারণ ছাড়া কেউ বঞ্চিত হয়নি। সূত্র বলছে, সিনিয়র ব্যাচ থেকে যুগ্ম সচিব পদে পদোন্নতি থেকে বঞ্চিত হওয়া অন্তত ২৫-৩০ জনের ভাগ্য এবার ঠিক করা যেতে পারে। কিন্তু সুপারিশ চূড়ান্ত হওয়ার আগে, এটি কেবল একটি ধারণা।

জানা গেছে, এখন পর্যন্ত লেফটআউটের রিভিউ প্রায় শেষের দিকে। সম্পূর্ণ তালিকা পর্যালোচনা এবং সুপারিশ করার জন্য কমপক্ষে আরও ৫-৬টি মিটিং প্রয়োজন। সেক্ষেত্রে যদি সপ্তাহে দুটি মিটিং হয়, তাহলে এই মাসের মধ্যে পদোন্নতির সম্ভাবনা রয়েছে। যদি কোনো কারণে এসএসবি সভা স্থগিত করা হয়, তাহলে পদোন্নতির বিজ্ঞপ্তি নভেম্বর পর্যন্ত জারি হতে পারে। এছাড়া ২০ তম ব্যাচের পদোন্নতি নিয়ে অনেকেই চিন্তিত। তবে নির্ভরযোগ্য সূত্র বলছে, ব্যাচের অনেক প্রভাবশালী কর্মকর্তার সিরিয়াল শেষ হয়ে আসছে। সঙ্গত কারণে ব্যাচ একসঙ্গে পদোন্নতি পাওয়ার সম্ভাবনা বেশি। যদি এই ধরনের গণনা সঠিক হয়, প্রচারের তালিকা বেশ বড় হবে। কিন্তু আপনি যদি আরো পদোন্নতি দিতে না চান, তাহলে বঞ্চনার অভিযোগ বেড়ে যাবে।

নাম প্রকাশে অনিচ্ছুক ২০ তম ব্যাচের একজন কর্মকর্তা বলেন, যোগ্যতাভিত্তিক প্রার্থীদের পদোন্নতি দেওয়া হলে চিন্তা করার দরকার নেই। অতীতে যেমন দেখা গেছে, কিছু দক্ষ কর্মকর্তার পদোন্নতি হয়নি পরিচিতি এবং সর্বোচ্চ পর্যায়ে সম্পর্কের অভাবে। অনেককে নেতিবাচক পারফরম্যান্স দিয়ে মাঠ থেকে পদোন্নতি দেওয়া হয়েছে। এসব কারণে দক্ষ কর্মকর্তাদের দুশ্চিন্তা বেশি। একই ব্যাচের আরেক কর্মকর্তা বলেন, যারা দক্ষ এবং সৎভাবে কাজ করে তাদের অধিকাংশই তাদের কর্মজীবনে সময় ব্যয় করে মানুষের সেবা নিশ্চিত করার জন্য। অন্যদিকে, অনেক অযোগ্যরা প্রথম থেকেই তদবিরে লিপ্ত রয়েছে। তারা সঠিক কৌশলে সঠিক জায়গায় পৌঁছায়। অতএব, সমগ্র কর্মজীবনে তাদের পদোন্নতি এবং পুরস্কার পোস্টিং নিয়ে কোনো সমস্যা নেই। উল্টো, যারা কাজে প্রকৃত পেশাদারিত্ব দেখায় তাদের ধাপে ধাপে কঠিন পরীক্ষা দিতে হয়। যদিও কেউ প্রকাশ্যে এটি স্বীকার করেনি, এটি প্রশাসনের বাস্তবতা। এই ধরনের সংস্কৃতি সব সরকারের আমলে প্রচলিত আছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা একজন কর্মকর্তা বলেন, যারা মন্ত্রিসভা ও জনপ্রশাসন মন্ত্রণালয়ে কাজ করেন তাদের পদোন্নতিতে সমস্যা হয় না। কারণ দেশের সেরা অফিসারদের এখানে বেছে বেছে আনা হয়। তারা পুরো দেশের প্রশাসনে অবদান রাখে। কিন্তু যারা মাঠ প্রশাসন সহ বিভিন্ন জায়গায় ভালো করেন তাদের যথাযথ মূল্যায়ন করা হয় না। প্রশাসন এখনও এই চ্যালেঞ্জ থেকে মুক্ত নয়। এছাড়া রাজনৈতিক কারণে পদোন্নতি থেকে বঞ্চিত হওয়ার অভিযোগ সব সরকারেই বিদ্যমান। এছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানের ত্রুটিপূর্ণ ও অসত্য প্রতিবেদনের কারণে অনেক মেধাবী কর্মকর্তাকে পদোন্নতি থেকে বঞ্চিত হতে হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *