ভুয়া জন্ম নিবন্ধন দিয়ে ভোটার হওয়ার চেষ্টা, গ্রেফতার ৭

0

কুমিল্লার মনোহরগঞ্জে ভুয়া ঠিকানা ও জন্ম নিবন্ধন দিয়ে ভোটার নিবন্ধন করতে গিয়ে ছ ৭ যুবককে আটক করা হয়েছে। সোমবার (৪ অক্টোবর) বিকেলে উপজেলা নির্বাচন অফিস থেকে মনোহরগঞ্জ পুলিশ তাদের গ্রেফতার করে।

আটককৃতরা হলেন জেলার চান্দিনা উপজেলার শামীম হোসেন (২২) ও মো. ইমন হোসেন (২১) আল আমিন (২৪) মোহনপুরের বায়েজিদ হোসেন (২২) এবং মো :সাকিব হাসান (২১), বামবীর সাব্বির হোসেন (২১) এবং নলপানির সজিব (২২)।

উপজেলা নির্বাচন অফিস ও পুলিশ সূত্রে জানা গেছে, তারা ভুয়া জন্ম নিবন্ধন সনদ তৈরি করে এবং তাদের ঠিকানা ব্যবহার করে ভোটার হতে মনোহরগঞ্জ উপজেলায় এসেছিল। তারা মনোহরগঞ্জ উপজেলা সদরের খিলা ইউনিয়ন পরিষদের জন্ম নিবন্ধন সনদ এবং ইউপি চেয়ারম্যানের স্বাক্ষর নকল করে। এ সময় তারা চান্দিনা উপজেলার বিভিন্ন স্থানকে বর্তমান ঠিকানা এবং উপজেলা সদরের স্থায়ী ঠিকানা বলে উল্লেখ করেন।

উপজেলা নির্বাচন অফিসে ফাইল জমা দেওয়ার পর কর্মকর্তাদের সন্দেহ হয় যে তারা নথিপত্র যাচাই করার সময় আসল কাগজপত্র দেখাতে পারে না। জিজ্ঞাসাবাদে তারা নকল জালিয়াতি এবং ভুয়া ঠিকানা ব্যবহার করার কথা স্বীকার করে।

উপজেলা নির্বাচন কর্মকর্তা নাজির হোসেন মিয়া জানান, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে। এ ব্যাপারে খিলা ইউপি চেয়ারম্যান জড়িত কিনা জানতে চাইলে তিনি বলেন, ইউনিয়ন পরিষদ ও চেয়ারম্যানের জড়িত থাকার কোন প্রমাণ নেই।

মনোহরগঞ্জ থানার পরিদর্শক মহাবুল কবির বলেন, জাতীয় পরিচয় নিবন্ধন আইন ২০১০ -এর ১৪ ধারায় একটি মামলা দায়ের করা হয়েছে। অভিযুক্তদের আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহেল রানা বলেন, সার্টিফিকেট জালিয়াতি ও ভুয়া ঠিকানা ব্যবহার করে ভোটার নিবন্ধনের চেষ্টা একটি গুরুতর অপরাধ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *