রেজিস্ট্রার ভবনের ডিজিটালাইজেশন চেয়ে ঢাবি ছাত্রের অবস্হান কর্মসূচি

0

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন (রেজিস্ট্রার ভবন) ডিজিটালাইজেশনসহ আট দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন ইংরেজি বিভাগের স্নাতকোত্তর শিক্ষার্থী হাসনাত আবদুল্লাহ।

মঙ্গলবার সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত রেজিস্ট্রার ভবনের সামনে তিনি এ কর্মসূচি পালন করেন। পরে তিনি দাবি সম্বলিত স্মারকলিপি উপাচার্য অধ্যাপক মোঃ আখতারুজ্জামানের কাছে হস্তান্তর করেন।

হাসনাত আবদুল্লাহ বলেন, তিনি রেজিস্ট্রার ভবনে করোনার পরিবহন ফি আদায় করতে এসেছিলেন। তাকে দুই মাস পর আসতে বলা হয়েছে। এর আগে তাকে বিড়ম্বনার শিকার হতে হয়েছে।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের ১০১তম বর্ষেও প্রশাসনিক জটিলতায় হয়রানি কমেনি। প্রশাসনিক ভবন, হল অফিস ও বিভাগীয় অফিসের মধ্যে সমন্বয়হীনতার অভিযোগ রয়েছে।

হাসনাত আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো শতাব্দীপ্রাচীন প্রতিষ্ঠান এখনো ধুলোয় ভারাক্রান্ত ফাইলের বোঝা। অনেক সময় কর্মকর্তাদের অবহেলায় শিক্ষার্থীদের গুরুত্বপূর্ণ নথিপত্র হারিয়ে যায়। এটি ডিজিটাল যুগে ঐতিহ্যগত নির্যাতনের নামকরণ।

শিক্ষার্থীদের অভিযোগ, রেজিস্ট্রার ভবনের কর্মকর্তা-কর্মচারীদের শৃঙ্খলার ঘাটতি রয়েছে। লম্বা ফর্মুলাও দেখা যাচ্ছে কাজে। হাসনাতের দাবির মধ্যে রয়েছে প্রশাসনিক কার্যক্রম অবিলম্বে ডিজিটালাইজেশন, শিক্ষক ও ছাত্র প্রতিনিধিদের সমন্বয়ে অভিযোগ সেল গঠন, সকল অফিস কক্ষে পর্যাপ্ত সিসিটিভি ক্যামেরা স্থাপন, কর্মকর্তাদের আধুনিক সচিবালয়, পেশাগত, মানসিক ও আচরণগত প্রশিক্ষণ আইনে বাধ্যতামূলক করা ইত্যাদি।

এ প্রসঙ্গে উপাচার্য ড. আখতারুজ্জামান বলেন, শিক্ষার্থীদের এমন সুন্দর দৃশ্য দেখে সাধুবাদ জানাই। এই দৃষ্টিকোণ বিবেচনা করা প্রয়োজন. প্রক্রিয়াটি ক্রমশ গতিশীল করার চেষ্টা চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *