উচ্চ রক্তচাপ হঠাৎ বেড়ে গেলে কী করবেন

0

সাধারণত মানসিক চাপ, দূষণ এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যার কারণে হঠাৎ করে উচ্চ রক্তচাপ বেড়ে যেতে পারে। রক্তচাপ হঠাৎ কমে গেলে অনেকেই চিনি-পানি বা মিষ্টি জাতীয় কিছু খান। কিন্তু হঠাৎ করে উচ্চ রক্তচাপ বেড়ে গেলে কী করবেন তা অনেকেই জানেন না। এটি হার্ট অ্যাটাকেরও ঝুঁকি বাড়ায়।

উচ্চ রক্তচাপ বেড়ে গেলে কিছু উপসর্গ দেখা দেয়। যেমন ভার্টিগো বা মাথা ঘোরা, ধড়ফড়, শ্বাসকষ্ট, তীব্র মাথাব্যথা, নাক দিয়ে রক্ত ​​পড়া, চরম ক্লান্তি এবং বিভ্রান্তি, বুকে ব্যথা, ঝাপসা দৃষ্টি।

এ ধরনের সমস্যা দেখা দিলে দ্রুত কিছু পদক্ষেপ নিতে হবে। উদাহরণ স্বরূপ-

ভিড় থেকে দূরে থাকুন: আপনার যদি উচ্চ রক্তচাপ থাকে তবে আপনাকে প্রথমে ভিড় থেকে দূরে থাকতে হবে। কারণ অতিরিক্ত ভিড়ের কারণে আতঙ্ক বাড়তে পারে। এ ছাড়া মানুষের কণ্ঠস্বর ও যানজটের কারণে মস্তিষ্কে অতিরিক্ত চাপ পড়ে যা হার্ট অ্যাটাকের মতো পরিস্থিতির সৃষ্টি করে।

বাতাসে বসুন: রক্তচাপ বেড়ে গেলে তাজা এবং খোলা বাতাসে বসুন বা শুয়ে থাকুন। এসি বা ফ্রান চালু করুন এবং দীর্ঘ নি:শ্বাস নিন।

গভীর শ্বাস নেওয়ার সময় নাক দিয়ে শ্বাস নিন এবং মুখ দিয়ে শ্বাস ছাড়ুন। এটি আপনাকে চাপমুক্ত থাকতে সাহায্য করবে এবং স্বাভাবিকভাবে শ্বাস নিতে সাহায্য করবে। এতে শরীরে অক্সিজেনের মাত্রা বাড়বে। ফলে হৃদস্পন্দন ও রক্তপ্রবাহ দ্রুত নিয়ন্ত্রণে থাকবে।

পানি পান: শ্বাস-প্রশ্বাস কিছুটা স্বাভাবিক হয় এক গ্লাস বিশুদ্ধ পানি পান করুন। নিশ্চিত করুন যে জল খুব ঠান্ডা বা খুব গরম না।

চোখ বন্ধ করে শুয়ে পড়ুন: আপনি যদি ইতিমধ্যে উচ্চ রক্তচাপের ওষুধ সেবন করে থাকেন তবে সেই ওষুধটি খান। আর এই ধরনের সমস্যা প্রথমবার হলে অন্তত আধা ঘণ্টা চোখ বন্ধ করে ঘুমান। দ্রুত চিকিৎসার পরামর্শ নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *