তাইওয়ানের সঙ্গে আনুষ্ঠানিক বাণিজ্য সংলাপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র

0

যুক্তরাষ্ট্র ঘোষণা করেছে যে তারা তাইওয়ানের সাথে আনুষ্ঠানিক দ্বিপাক্ষিক বাণিজ্য সংলাপ শুরু করবে। মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির বিতর্কিত তাইপে সফরের পর এই ঘোষণা এসেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাসঙ্গিক কার্যালয় অনুসারে, বাণিজ্য সংলাপের প্রথম ধাপ “শরতের শুরুতে” হতে পারে।

তাইপেই এবং ওয়াশিংটনের মধ্যে বাণিজ্য সুবিধা, ডিজিটাল বাণিজ্য এবং দুর্নীতিবিরোধী মান নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে।

ওয়াশিংটন এবং তাইপেই জুন মাসে ২১ তম শতাব্দীর বাণিজ্যের উপর মার্কিন-তাইওয়ান উদ্যোগ উন্মোচন করেছে। উভয় পক্ষই এখন বলছে তারা এখন ‘আলোচনায় ঐকমত্যে পৌঁছেছে’।

“আমরা একটি উচ্চাভিলাষী এজেন্ডা অনুসরণ করার পরিকল্পনা করছি … যা ২১ শতকের জন্য একটি ন্যায্য, আরও সমৃদ্ধ এবং স্থিতিস্থাপক অর্থনীতি গড়ে তুলতে সাহায্য করবে,” মার্কিন উপ-বাণিজ্য প্রতিনিধি সারাহ বিয়াঞ্চি একটি বিবৃতিতে বলেছেন৷

২০২০ সালে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তাইওয়ানের মধ্যে বাণিজ্য ছিল প্রায় ১০৭ বিলিয়ন ডলার।

পেলোসির সফরের প্রতিক্রিয়ায় তাইওয়ানের চারপাশে সামরিক মহড়া অনুষ্ঠিত হওয়ার পরে এই ঘোষণা আসে। পেলোসির সফরকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনা বাড়ছে।

‘এক চীন নীতি’র অধীনে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের আনুষ্ঠানিক সম্পর্ক রয়েছে। তবে ওয়াশিংটন তাইওয়ানের সাথে “দৃঢ় অনানুষ্ঠানিক” সম্পর্ক বজায় রেখেছে। একই সময়ে, মার্কিন যুক্তরাষ্ট্র ক্রমাগত দ্বীপে অস্ত্র বিক্রি করছে, যাতে তাইপেই আত্মরক্ষা করতে পারে।

চীন তাইওয়ানকে তার ভূখণ্ডের অংশ মনে করে। যা অবশ্যই মূল ভূখন্ডের সাথে সংযুক্ত থাকতে হবে। তবে তাইওয়ান নিজেকে স্বাধীন মনে করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *