বিশ্ববাজারে জ্বালানির দাম কমলো

0

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমেছে। বিশ্বের শীর্ষ তেল আমদানিকারক চীনের চাহিদা কমানো এবং সবচেয়ে বড় রপ্তানিকারক সৌদি আরব উৎপাদন বৃদ্ধির ঘোষণা দেওয়ার পর বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম কমেছে।

জ্বালানি সংবাদ সংস্থার  মতে, সোমবার ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ব্যারেল প্রতি ৪.৪৬ শতাংশ কমে ৯৩.৭৭-এ নেমে এসেছে।

ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৪.৭১ শতাংশ কমে $৮৭.৭৫ হয়েছে। মারবান অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৯৩.৮৩ ডলারে দাঁড়িয়েছে।

গত জুলাই মাসে চীনের অর্থনীতি অপ্রত্যাশিতভাবে মন্থর হয়ে পড়ে। এর পাশাপাশি দেশের দৈনিক পরিশোধিত তেলের উৎপাদন কমেছে ১ কোটি ২৫ লাখ ৩০ হাজার ব্যারেল। ২০২০ সালের মার্চের পরে, চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং পরিশোধিত তেল উৎপাদন এতটা মন্থর হয়নি।

বাজার গবেষণা প্রতিষ্ঠান মুডি’স অ্যানালিটিক্সের অর্থনীতিবিদ হেরন লিন বলেছেন, চীনা সরকারের প্রকাশিত তথ্যে দেখা গেছে যে চীনের অভ্যন্তরীণ বাজারে তেলের রেকর্ড উচ্চ মূল্যের প্রভাব পড়েছে। এর পাশাপাশি ভোক্তা চাহিদা কমে যাওয়ায় দেশে জ্বালানি তেলের চাহিদা উল্লেখযোগ্য হারে কমেছে।

তিনি বলেন, চলতি বছরের বাকি সময় তেলের চাহিদা কম থাকবে। কোভিড বিধিনিষেধের আগাম সতর্কতার কারণে সঞ্চয়ের সাথে তেলের চাহিদাও হ্রাস পেয়েছে।

সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত কোম্পানি সৌদি আরামকোও তেল উৎপাদন বাড়ানোর ঘোষণা দিয়েছে। কোম্পানির প্রধান নির্বাহী আমিন নাসের রোববার বলেছেন যে সৌদি সরকারের অনুরোধে তারা প্রতিদিন সর্বোচ্চ ১২ মিলিয়ন ব্যারেল তেল উৎপাদন করতে প্রস্তুত।

বিশ্লেষকরা বলছেন যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইরান ইউরোপীয় ইউনিয়নের প্রস্তাবে সম্মত হলে এবং ২০১৫ সালের পারমাণবিক চুক্তি পুনর্বহাল করলে আরও তেল বাজারে প্রবেশ করবে। কারণ চুক্তি পুনর্বহাল হলে ইরানের তেল রপ্তানির ওপর থেকে নিষেধাজ্ঞা উঠে যাবে। এতে বিশ্ববাজারে তেলের দাম আরও কমতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *