ইউক্রেন সংকট: পশ্চিমেও রাশিয়ার হামলা

0

ইউক্রেনের পূর্ব ডনবাস অঞ্চলের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিতে রুশ বাহিনী প্রতিনিয়ত হামলা চালাচ্ছে। লুহানস্কের পরে, তারা গোলাগুলি বাড়িয়ে দক্ষিণে ডোনেটস্ক অঞ্চল দখল করার চেষ্টা করেছিল। ইউক্রেনের কর্মকর্তারা বুধবার দাবি করেছেন যে রুশ বাহিনীর দোনেস্কের উত্তরে অগ্রসর হওয়ার প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।

তবে, রাশিয়ান বাহিনী স্লোভিয়ানস্ক শহর এবং অন্যান্য বেসামরিক এলাকায় ব্যাপক গুলি চালিয়ে যাচ্ছে। এদিকে, রাশিয়ান বাহিনী মার্কিন-নির্মিত দুটি উন্নত রকেট সিস্টেম এবং ডোনেটস্কের ক্রমাটোস্কে একটি গোলাবারুদ ডিপো ধ্বংস করেছে, বুধবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি বলেছেন, পূর্ব ইউক্রেনে রুশ হামলা শুধু দেশের মধ্যেই সীমাবদ্ধ নয়। তিনি বলেন, পশ্চিম খমেলনিটস্কি অঞ্চল, দিনিপ্রোপেট্রোভস্কের কেন্দ্রীয় অঞ্চল, সুমিরের সীমান্ত অঞ্চল এবং কৃষ্ণ সাগরের বন্দর শহর মিকোলায়েভে হামলা চালানো হয়েছে। রুশ হামলার জবাবে তিনি কিয়েভকে আরও উন্নত ক্ষেপণাস্ত্র-বিরোধী ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে অবরুদ্ধ সমুদ্রপথগুলো আবার চালু করতে কাজ করছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন জি-২০ দেশগুলোকে সেই লক্ষ্যে জাতিসংঘের প্রচেষ্টাকে সমর্থন করার জন্য রাশিয়ার ওপর চাপ সৃষ্টি করার আহ্বান জানাবেন। একই সঙ্গে রাশিয়াকে সমর্থন না করতে চীনকে আবারও সতর্ক করবে যুক্তরাষ্ট্র। শুক্রবার ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক হবে। যেখানে বৈশ্বিক আর্থিক স্থিতিশীলতার ওপর ইউক্রেন যুদ্ধের প্রভাব ও অন্যান্য বিষয় গুরুত্বপূর্ণ হবে।

এদিকে, রাশিয়ার বিরোধিতা সত্ত্বেও ফিনল্যান্ড এবং সুইডেন আনুষ্ঠানিকভাবে ন্যাটোতে যোগদানের জন্য ৩০ সদস্যের একটি চুক্তি স্বাক্ষর করেছে। তবে চূড়ান্ত সদস্যপদ পেতে এখনও সব সদস্য রাষ্ট্রের সংসদের অনুমোদন লাগবে। এই প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে এক বছর পর্যন্ত সময় লাগতে পারে। এর আগে, সাম্প্রতিক ন্যাটো সম্মেলনে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান আপত্তি উত্থাপন করেন, যা দুই দেশের সদস্যপদ লাভের পথ প্রশস্ত করেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *