আফগানরা ‘সবচেয়ে বিপজ্জনক’ সময়ের মুখোমুখি: জাতিসংঘ

0

জাতিসংঘ সতর্ক করেছে যে আফগানিস্তান একটি বড় মানবিক সংকটের সম্মুখীন। একই সময়ে, সংস্থাটি বলেছে যে আফগানরা এখন “সবচেয়ে বিপজ্জনক” সময়ের মুখোমুখি হচ্ছে।

জাতিসংঘ দেশটিতে সাহায্য পাঠানোর জন্য ৬০০ মিলিয়ন ডলারেরও বেশি অর্থ সংগ্রহের চেষ্টা করছে।

গত মাসে, তালেবানরা পর্যায়ক্রমে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়। তখন দেশে চরম মানবিক সংকট দেখা দেয়। এই অবস্থায় জাতিসংঘ শুরু থেকেই পাশে থাকার আহ্বান জানিয়ে আসছে।

জাতিসংঘ জেনেভায় একটি সম্মেলনের আয়োজন করে। ওই সম্মেলনে সংগঠনটি আফগানিস্তানে আন্তর্জাতিক সহায়তার আহ্বান জানায়। একই সময়ে,  সতর্ক করেন যে আফগানরা চরম মানবিক সংকটে রয়েছে।

জাতিসংঘ বলছে, আফগানিস্তানের জরুরি ভিত্তিতে খাদ্য, ওষুধ, স্বাস্থ্যসেবা, নিরাপদ পানি এবং স্যানিটেশন প্রয়োজন। এক্ষেত্রে ৬০৬ মিলিয়ন ডলার দেশের মানুষের জন্য ‘উল্লেখযোগ্য সহায়তা’ হতে পারে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, কয়েক দশকের যুদ্ধ, দুর্ভোগ ও নিরাপত্তাহীনতার পর আফগানরা এখন তাদের সবচেয়ে বিপজ্জনক মুহূর্তের মুখোমুখি হচ্ছে।

তার বক্তব্যের শুরুতেই জাতিসংঘের মহাসচিব আফগানিস্তানে মানবিক সংকটকে ‘ভয়াবহ বিপর্যয়’ হিসেবে উল্লেখ করেন। একই সঙ্গে তিনি বলেন, অস্থির আফগানদের বেঁচে থাকার উপায় দরকার।

, তিনি বলেন; তিনজনের মধ্যে একজন আফগান জানে না তাদের পরবর্তী খাবার কোথা থেকে আসবে। দারিদ্র্যের হার বাড়ছে; একই সময়ে, মৌলিক অধিকার ধ্বংসের খুব কাছাকাছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *