মেডিকেল কলেজেও প্রান ফিরল

0

স্কুল-কলেজের পর মেডিক্যাল কলেজের শিক্ষার্থীরাও শারীরিকভাবে ক্লাসে ফিরলেন। প্রায় দেড় বছর বন্ধ থাকার পর সোমবার থেকে সারা দেশে সরকারি ও বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজে একযোগে ক্লাস শুরু হয়েছে। প্রথম, দ্বিতীয় ও পঞ্চম বর্ষের শিক্ষার্থীরা সরকারি নির্দেশনা অনুযায়ী ক্লাসে অংশ নেয়। দীর্ঘ ছুটির পর ক্লাসের প্রথম দিনে শিক্ষার্থীরা প্রবেশ করায় মেডিকেল কলেজগুলো ছিল উৎসবমুখর।

ক্লাস শুরুর উপলক্ষে প্রতিটি মেডিকেল কলেজ পরিষ্কার করা হয়। মেডিকেল কলেজের গেট ও ক্লাসরুমগুলো বেলুন ও ফেস্টুন দিয়ে সাজানো হয়েছে প্রথম বর্ষের শিক্ষার্থীদের স্বাগত জানাতে। প্রথম বর্ষের শিক্ষার্থীরা প্রারম্ভিক ক্লাস এবং ক্যাম্পাসে ঘুরে বেড়ায়, কিন্তু দ্বিতীয় ও পঞ্চম বর্ষের শিক্ষার্থীদের শ্রেণীকক্ষে কাটাতে হয়।

ঢাকা মেডিকেল কলেজের (ডিএমসি) প্রথম বর্ষের ছাত্র তৌহিদুল আবেদীন তানভীর বলেন, প্রথম বর্ষে ভর্তি হওয়ার পর তাকে এত দিন অনলাইনে ক্লাস নিতে হয়েছে। এই কারণে কিছু বিরক্তি ছিল। এটি প্রথমবারের মতো শারীরিকভাবে ক্লাসে উপস্থিত হয়ে সেটি কেটে গেছে। মেডিসিন অধ্যয়ন একটি দীর্ঘ যাত্রা। প্রথম দিন, সহপাঠী এবং শিক্ষকরা একে অন্যর সঙ্গে পরিচিত হয়েছি । এখন থেকে আমি কলেজে নিয়মিত ক্লাসে যোগ দিতে, বন্ধুদের সাথে আড্ডা দিতে, আমার পড়াশোনার সবকিছু শেয়ার করতে পারব – এটা আনন্দের। সব মিলিয়ে সবার প্রথম দিনটি ভালো কাটল।

দ্বিতীয় বর্ষের ছাত্র মোস্তফা আনিফ জানান, গত বছর মার্চে মেডিকেল কলেজ বন্ধ হওয়ার আগে মাত্র দুই মাস তিনি ক্লাস করতে পেরেছিলেন। তারপর প্রথম বছরের বাকিটা অনলাইনে করা হয়। দ্বিতীয় বর্ষের ক্লাসও অনলাইনে শুরু হয়েছে। ক্লাসে শারীরিক উপস্থিতির মাধ্যমে অবসান ঘটল। পঞ্চম বর্ষের ছাত্র মিজানুর রহমান বলেন, পঞ্চম বর্ষের শিক্ষার্থীদের বিভিন্ন ওয়ার্ডে রোগীদের নিয়ে কাজ করতে হয়। কিন্তু এতদিন কলেজ বন্ধ থাকায় তা সম্ভব হয়নি। শারীরিক ক্লাস শুরু হওয়ার সাথে সাথে হাতে কলমে শেখার সুযোগ পেয়ে তারা খুশি।

ডিএমইসির অধ্যক্ষ অধ্যাপক টিটো মিয়া বলেন, স্বাস্থ্যবিধি মেনে ক্লাস শুরু হয়েছে। তার মেডিকেল স্কুলে প্রতি শিক্ষাবর্ষে প্রায় আড়াই থেকে তিনশ শিক্ষার্থী থাকে। সামাজিক দূরত্ব নিশ্চিত করতে এবং স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য অনলাইনে তাত্ত্বিক ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাইহোক, ব্যবহারিক ক্লাসগুলি স্থানান্তরিত এবং বিভক্ত করা হয়েছে। অতএব, তিনি আশা করেন যে তিনি স্বাস্থ্যবিধি নিয়ম অনুযায়ী শিক্ষণ কার্যক্রম পরিচালনা করতে সক্ষম হবেন।

তিনি আরও বলেন, শারীরিক শিক্ষা বন্ধ থাকায় শিক্ষার্থীরা ভোগান্তিতে পড়েছে। তাদের ক্ষতিপূরণ দিতে ব্যবহারিক ক্লাস দ্বিগুণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ব্যাপারে শিক্ষকরাও প্রস্তুত।

হলের শিক্ষার্থীদের অবস্থান প্রসঙ্গে অধ্যক্ষ বলেন, অনেক সময় প্রথম বর্ষের শিক্ষার্থীদের হলের বড় কক্ষে উঠতে হয়। আপাতত ৩০ শতাংশ শিক্ষার্থীকে ওই কক্ষে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে তাদের হলের বাইরে না যেতে বলা হয়েছে এবং বাইরে খাওয়া থেকে বিরত থাকতে বলা হয়েছে।

স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক এএইচএম এনায়েত হোসেন বলেন, স্বাস্থ্যবিধি মেনে চলাকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে। এর জন্য, প্রতিটি মেডিকেল কলেজ কর্তৃপক্ষ ক্লাস পরিচালনার বিষয়ে সিদ্ধান্ত নিতে সক্ষম হবে। অর্থাৎ কোন প্রক্রিয়ায় কোন ক্লাস নেওয়া হবে তা তারা ঠিক করবে। কিছু মেডিকেল কলেজে একটি শিক্ষাবর্ষে দুই থেকে তিনশ শিক্ষার্থী থাকে। তাদের ক্ষেত্রে, থিওরিটিক্যাল ক্লাস অনলাইন হবে এবং ব্যবহারিক ক্লাসগুলি শারীরিকভাবে বিভিন্ন শিফটে ভাগ করে  হবে।

তিনি বলেন যে মেডিকেল কলেজগুলিতে যেখানে একটি শিক্ষাবর্ষে শিক্ষার্থীর সংখ্যা ৫০ থেকে ১০০ হয়, শিফটগুলি দুটি ধরণের শ্রেণীতে বিভক্ত হবে। আবার, বিপুল সংখ্যক ছাত্রছাত্রী নিয়ে একটি মেডিকেল কলেজ শিফটে বিভক্ত হলেও দুই ধরনের শিক্ষামূলক কার্যক্রম পরিচালনা করতে পারে। সুতরাং এটি স্থানীয় কর্তৃপক্ষ দ্বারা নির্ধারিত হবে। করোনাভাইরাস পরিস্থিতি পর্যালোচনা করে পরিবর্তিত পরিস্থিতিতে এই সিদ্ধান্ত পরিবর্তন করা হবে। তিনি আশা করেন যে তখন সব ধরণের শিক্ষণ প্রক্রিয়া শারীরিক হবে।

গত বুধবার স্বাস্থ্য মন্ত্রণালয় মেডিকেল কলেজের জন্য একটি নির্দেশিকা জারি করেছে। এতে বলা হয়েছে, স্বাস্থ্যবিধি মেনে ক্লাস শুরুর তিন দিন আগে মেডিকেল শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র হোস্টেল (যদি প্রযোজ্য হয়) খোলা উচিত। শারীরিক ক্লাস পরিচালনার ক্ষেত্রে সঠিক স্বাস্থ্যবিধি অনুসরণ করা উচিত। শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি সংক্রান্ত প্রশিক্ষণ প্রদান এবং স্বাস্থ্যবিধি উপকরণ সহজেই সহজলভ্য করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে। ক্লাসের সংখ্যা এবং সময় শুরুতে কম রাখা যেতে পারে। শারীরিক উপস্থিতির পাশাপাশি অনলাইন ক্লাস চলবে। মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ক্লাসের শারীরিক কার্যকলাপ নিয়মিত পর্যবেক্ষণের পর স্বাস্থ্য শিক্ষা বিভাগে একটি প্রতিবেদন পাঠাবেন। অন্যান্য সেশনে ক্লাস শুরু করার সিদ্ধান্ত এক মাসের পর্যবেক্ষণ প্রতিবেদনের ভিত্তিতে নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *