মার্কিন যুক্তরাষ্ট্রে ৫০০ টিরও বেশি মসজিদে খতম তারাবি

0

যুক্তরাষ্ট্রে শনিবার থেকে শুরু হয়েছে পবিত্র রমজান মাস। এ উপলক্ষে গত শুক্রবার রাতে প্রথম তারাবির নামাজ অনুষ্ঠিত হয়। আর শনিবার সন্ধ্যায় প্রথম ইফতারের জন্য যুক্তরাষ্ট্রে বাংলাদেশি অধ্যুষিত এলাকায় চলছে ব্যাপক প্রস্তুতি।

বিভিন্ন রাজ্যে প্রবাসী বাংলাদেশিদের পরিচালিত পাঁচ শতাধিক মসজিদে চলছে খতম তারাবি। এছাড়া প্রতিদিন ইফতার মাহফিলও চলছে। কয়েকটি রাজ্যের দু-তিনটি শহর ছাড়া বেশিরভাগ এলাকায় শনিবার থেকে রোজা শুরু করেছেন প্রবাসী বাংলাদেশিরা।

করোনাভাইরাস মহামারী থেকে বাঁচতে যুক্তরাষ্ট্রে কোটি কোটি মানুষ প্রায় দুই বছর ধরে গৃহবন্দী। একই আদেশে লাখ লাখ প্রবাসী বাংলাদেশিকে গৃহবন্দি করা হয়। তবে গত দুই বছরের তুলনায় এবার মসজিদের ভেতরে খতম তারাবির নামাজে বেশি মানুষ অংশ নিতে পেরেছে।

নিউইয়র্ক, নিউ জার্সি, পেনসিলভানিয়া, ওয়াশিংটন ডিসি, ভার্জিনিয়া, ক্যালিফোর্নিয়া, টেক্সাস, ফ্লোরিডা, ওহাইও, ইলিনয়, কলোরাডো, ডেলাওয়্যার, জর্জিয়া, কানসাস, মেরিল্যান্ড, মিশিগান, সাউথউইচের নিয়মিত মসজিদে খতম তারাবির নামাজের আয়োজন করেছে বাংলাদেশ। – মসজিদ কমিটি পরিচালিত। এছাড়া বিভিন্ন মসজিদে ইফতার মাহফিলের পর গভীর রাত পর্যন্ত চলছে ধর্মীয় বয়ান। ইসলামি চিন্তাবিদরা কোরআন ও হাদিসের আলোকে রমজানের তাৎপর্য তুলে ধরে গুরুত্বপূর্ণ বক্তব্য দিচ্ছেন।

মেইন, ম্যাসাচুসেটস, নিউ হ্যাম্পশায়ার, রোড আইল্যান্ড, ভারমন্ট এবং কানেকটিকাট নামে মার্কিন যুক্তরাষ্ট্রের ছয়টি উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যের ৩০টিরও বেশি মসজিদে খতম তারাবি ও নিয়মিত ইফতার মাহফিল অনুষ্ঠিত হচ্ছে। এসব মসজিদে প্রতিদিন তারাবি ও ইফতার মাহফিলে অংশ নিচ্ছেন শত শত ধর্মপ্রাণ বাংলাদেশি।

প্রতি বছরই যুক্তরাষ্ট্র ও কানাডায় চাঁদ দেখা, রোজা শুরু ও ঈদ উদযাপন নিয়ে বাংলাদেশিসহ বিভিন্ন আদিবাসী মুসলমানের মধ্যে মতানৈক্য থাকলেও এবার একসঙ্গে রোজা রাখা শুরু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *