এবার দক্ষিণ-পূর্ব ইউক্রেনে রাশিয়ার বিমানের উপস্থিতি বাড়ছে: যুক্তরাজ্য

0

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গত সপ্তাহ থেকে দক্ষিণ-পূর্ব ইউক্রেনে রাশিয়ার বিমান অভিযান বাড়ছে। এই অঞ্চলে সামরিক অভিযানকে কেন্দ্র করে এটি বলে মনে করা হচ্ছে।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সর্বশেষ গোয়েন্দা তথ্য বলছে, দক্ষিণ-পূর্ব ইউক্রেনে রুশ বিমানের উপস্থিতি বাড়ছে। এই সময়, অঞ্চলটি সামরিক অভিযানের প্রধান লক্ষ্যবস্তু হতে পারে।

ইউক্রেনের বিমান প্রতিরক্ষা সক্ষমতা হ্রাস করার জন্য রাশিয়ার প্রচেষ্টা সত্ত্বেও, ইউক্রেন রাশিয়ার বিমান ও ক্ষেপণাস্ত্র অভিযানের জন্য একটি বড় চ্যালেঞ্জ তৈরি করে চলেছে।

রাশিয়া ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সনাক্ত ও ধ্বংস করতে ব্যর্থ হচ্ছে। বিমানের নিয়ন্ত্রণ লাভের চেষ্টা মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। এ কারণে তাদের স্থলবাহিনীর অগ্রযাত্রা বিভিন্ন ফ্রন্টে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এদিকে ইউক্রেন রাশিয়ার বাহিনীকে রাজধানী কিয়েভের আশেপাশের এলাকাগুলো পুনরুদ্ধারের দাবি জানিয়েছে। শনিবার রাশিয়ান আক্রমণ শুরু হওয়ার পর এই প্রথম কিয়েভ এবং এর পরিবেশের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়ার দাবি করা হয়েছে।

মূলত রাশিয়ান বাহিনী পূর্ব ইউক্রেনে যুদ্ধের জন্য পুনর্গঠিত হচ্ছে। তবে উত্তর ইউক্রেনে ধ্বংস করা রুশ ট্যাঙ্কগুলো কিয়েভের আশেপাশে পড়ে থাকতে দেখা গেছে।

ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা ওকেক্সি আরেস্তোভিচ বলেছেন, এই সপ্তাহে রাশিয়ার সৈন্যরা ওই এলাকা থেকে সরে যাওয়ার পর থেকে সেনারা ৩০টিরও বেশি শহর ও গ্রাম পুনরুদ্ধার করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *