রাশিয়ার জ্বালানি নিষেধাজ্ঞা নিয়ে ইইতেউ বিভক্তি

0

ইউক্রেনে রাশিয়ার হামলার প্রতিক্রিয়ায় রাশিয়া থেকে জ্বালানি আমদানি নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা করতে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা সোমবার ব্রাসেলসে বৈঠক করেছেন। বৈঠক থেকে কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেননি তারা। পরিবর্তে, রাশিয়ার জ্বালানি নিষেধাজ্ঞা নিয়ে ইউরোপীয় ইউনিয়নের নেতারা স্পষ্টতই বিভক্ত।

সোমবারের বৈঠকের পর হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী পিটার সিজারতো বলেছেন, তার দেশ রাশিয়ার জ্বালানি কোম্পানিগুলোর ওপর নতুন অর্থনৈতিক নিষেধাজ্ঞা সমর্থন করবে না। বিপরীতভাবে, এটি করা বিপরীতমুখী হতে পারে। পিটার সিজারতো সতর্ক করে দিয়েছেন  নো-ফ্লাই জোন প্রস্তাব আঞ্চলিক সংঘাতের উচ্চ ঝুঁকি বহন করে।

পিটার সিজারতো যোগ করেছেন বুদাপেস্ট গ্যাস এবং তেলের উপর রাশিয়ার নিষেধাজ্ঞাকে সমর্থন করার সম্ভাবনা কম ছিল। কারণ এতে তাদের নিজেদের স্বার্থই ক্ষতিগ্রস্ত হবে।

ইউরোপীয় ইউনিয়নের সম্ভাব্য নিষেধাজ্ঞার সিদ্ধান্তের কারণে রাশিয়ার জ্বালানি সরবরাহ ব্যাহত হওয়ার সম্ভাবনা রয়েছে। আমরা এমন কোনো নিষেধাজ্ঞাকে সমর্থন করব না যা হাঙ্গেরির জ্বালানি সরবরাহকে বিপন্ন করতে পারে।

অন্যদিকে আইরিশ পররাষ্ট্রমন্ত্রী সাইমন কাভানি বৈঠকে যুক্তি দেন যে, ইউক্রেনে ভয়াবহ ধ্বংসযজ্ঞ সত্ত্বেও আমরা এখনও রাশিয়ার জ্বালানি খাতে এগোতে পারছি না। তিনি শুধু হাঙ্গেরি নয়, জার্মানি ও নেদারল্যান্ডসের বিরোধিতার সম্মুখীন হন।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী অ্যানালেনা বিয়ারবাখ বলেছেন, “তেল নিষেধাজ্ঞার প্রশ্নটি আমরা পছন্দ করি কি না তা নয়, প্রশ্ন হল আমরা তেলের উপর কতটা নির্ভরশীল।” একই সময়ে, তিনি উল্লেখ করেছেন যে কিছু ইইউ দেশ দৈনিক ভিত্তিতে তেল আমদানি স্থগিত করতে সক্ষম হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *