রাশিয়ান নোবেল বিজয়ী ইউক্রেনীয়দের সহায়তায় নোবেল পুরস্কার বিক্রি করবেন

0

নোবেল শান্তি পুরস্কার বিজয়ী এবং রাশিয়ান সাংবাদিক দিমিত্রি মুরাটভ ইউক্রেনীয় শরণার্থীদের জন্য তহবিল সংগ্রহের জন্য নোবেল শান্তি পুরস্কার বিক্রি করার প্রতিশ্রুতি দিয়েছেন।

বুধবার এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে।

মুরাটভ তার প্রবন্ধে বলেছেন যে রাশিয়ার আগ্রাসনের কারণে ১০ মিলিয়ন ইউক্রেনীয় তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে। এ কারণেই তিনি নোবেল পুরস্কার ইউক্রেনীয় শরণার্থী সহায়তা তহবিলে দান করার সিদ্ধান্ত নিয়েছেন।

গত বছর শান্তিতে নোবেল পুরষ্কার পাওয়া রাশিয়ান সাংবাদিক বলেছেন: “আমি ইতিমধ্যে প্রতিষ্টানগুলোর সাথে যোগাযোগ করেছি বিশ্বখ্যাত পুরস্কার নিলামের প্রতিক্রিয়া আমি জানিয়েছি।

দিমিত্রি মুরাতোভ রাশিয়ার নোভায়া গেজেতার প্রধান সম্পাদক। নোভায়া গেজেট ক্রেমলিনের সমালোচনামূলক ম্যাগাজিন হিসেবে পরিচিত।

এমনকি দিমিত্রি মুরাতোভ শুরু থেকেই ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিরোধিতা করে আসছেন। ইউক্রেনে হামলার জন্য সরাসরি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দায়ী করে নোভায়া গেজেটের সম্পাদক যুদ্ধের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। তিনি আরও বলেন, ইউক্রেনের সঙ্গে সংহতি প্রকাশ করে পত্রিকাটির পরবর্তী সংস্করণ রাশিয়ান ও ইউক্রেনীয় ভাষায় প্রকাশিত হবে।

দিমিত্রি মুরাটভ ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসের সাথে ২০২১ সালে যৌথভাবে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হন। মত প্রকাশের স্বাধীনতার জন্য এই দুই সাংবাদিককে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *