থার্টি ফাস্ট নাইট উদযাপনে সিএমপির নির্দেশনা

0

ইংরেজি বছরের শেষ দিন ‘থার্টি ফার্স্ট নাইট’ উদযাপনকে ঘিরে নগরীর জনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ১৬টি নির্দেশনা জারি করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।

শুক্রবার সিএমপির পাঠানো এক সার্কুলারে এসব নির্দেশনা দেওয়া হয়েছে। একই সঙ্গে নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

নির্দেশনায় বলা হয়েছে, শনিবার সন্ধ্যা থেকে পরদিন সকাল পর্যন্ত পারকি ও পতেঙ্গা সমুদ্র সৈকতে কোনো জনসাধারণের অবস্থানের অনুমতি দেওয়া হবে না। শহরের বিভিন্ন রাস্তা, ফ্লাইওভার, ভবনের ছাদ এমনকি জনসমাগম বা যেকোনো ধরনের উৎসব এড়িয়ে চলতে হবে। এছাড়া খোলা জায়গায় নাচ-গান করা যাবে না। ভবনের ছাদে আতশবাজি ও পটকা ফটানো যাবে না। রাস্তায় গাড়ির হর্নের জোরে হর্ন এবং বেপরোয়া গতিতে গাড়ি বা মোটরসাইকেল চালানোও নিষিদ্ধ।

এদিকে নির্দেশনার মধ্যে শনিবার সন্ধ্যা ৬টা থেকে রবিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত সব ধরনের পানশালা বন্ধ, লাইসেন্সকৃত আগ্নেয়াস্ত্র বহন এবং রাত ১০টা থেকে ফাস্টফুডের দোকান ও বাজার বন্ধ রাখতে বলা হয়েছে। হোটেলে ডিজে পার্টির নামে কোনো ভেন্যু ভাড়া দেওয়া যাবে না। অনুষ্ঠানের অনুমোদন থাকলেও অনুষ্ঠানে নারীদের জন্য আলাদা জায়গার ব্যবস্থা করতে হবে। এছাড়াও আনন্দ উদযাপনের নামে নৈতিক মূল্যবোধের পরিপন্থী কাজ পরিহার করতে হবে।

যেকোনো প্রয়োজনে, জাতীয় জরুরি পরিষেবা নম্বর-999 বা CMP কন্ট্রোল রুমে 031-639022, 031-630352, 031-630375, 01676-123456 এবং 01320-057998 নম্বরে কল করুন।

বিষয়টি নিশ্চিত করে সিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) পঙ্কজ দত্ত বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে থার্টি ফাস্ট নাইট সম্পর্কে বিশেষ কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে যাতে এই নির্দেশনা বাস্তবায়িত হয়।

তিনি বলেন, বিভিন্ন স্থানে চেকপোস্ট স্থাপন করা হয়েছে, গির্জা, হোটেল, ক্লাব, বিনোদন কেন্দ্রে পুলিশ মোতায়েন, টহল জোরদার করা হয়েছে, ট্রাফিক পুলিশের বিশেষ ব্যবস্থা ও সাদা পোশাকে গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *