রবীন্দ্র বিশ্ববিদ্যালয়।অভিযুক্ত শিক্ষক সব দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন।

0

সিরাজগঞ্জের শাহজাদপুরের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক অন্যায়ভাবে ১৪ জন শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার পর ক্যাম্পাস উত্তপ্ত হয়ে উঠেছে। অভিযুক্ত শিক্ষকের বিচার ও অপসারণের দাবিতে শিক্ষার্থীরা মঙ্গলবার ক্লাস-পরীক্ষা বর্জন করেছে। এ সময় তারা প্রশাসনিক ও একাডেমিক ভবনের প্রধান প্রবেশদ্বারে তালা ঝুলিয়ে উপাচার্যের কাছে স্মারকলিপি প্রদান করেন।

বিষয়টি সমাধান করতে ব্যর্থ হওয়ার পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিকেলে একপর্যায়ে বিক্ষুব্ধ শিক্ষার্থীদের সঙ্গে জরুরি আলোচনায় বসেন। সময়ে সময়ে তাদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। সংগীত বিভাগের প্রাক্তন পরিচালক রওশন আলম বলেন, শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে রাত সোয়া ৯ টায় প্রশাসনের সিদ্ধান্ত জানান।

তিনি বলেন, এ ঘটনায় অভিযুক্ত সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের প্রধান ও সহকারী প্রক্টর ফারহানা ইয়াসমিন বাতেন দায়িত্বরত সকল পদ থেকে পদত্যাগ করেছেন। তিনি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য পদ থেকেও পদত্যাগ করেন। রাজীব অধিকারী ছাত্রদের দাবির প্রেক্ষিতে প্রক্টরিয়াল বডির সদস্য পদ থেকেও পদত্যাগ করেছেন। এছাড়া এ ব্যাপারে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

যাইহোক, এই সিদ্ধান্তগুলি সত্ত্বেও, শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিক্ষোভ অব্যাহত রাখে। তারা ফারহানা ইয়াসমিনের স্থায়ী বহিষ্কার দাবি করেন। অন্যথায় আন্দোলনকারীদের প্রতিনিধি শামীম, নাজমুল ও রাকিব খন্দকার কঠোর আন্দোলনের হুমকি দেন।

জানা গেছে, বিভাগের প্রধান ও সহকারী প্রক্টর ফারহানা ইয়াসমিন বাতেন সাংস্কৃতিক ঐতিহ্য বিভাগের প্রথম বর্ষের চূড়ান্ত পরীক্ষায় অংশ নিতে রোববার বিকেলে হলের ভেতরে প্রবেশের সময় কাঁচি দিয়ে ১৪ জন শিক্ষার্থীর চুল কেটে দেন। বাংলাদেশ পড়াশোনা। এর আগে, যখন তিনি সবাইকে নির্দিষ্ট পরিমাণে চুল কাটার নির্দেশ দিয়েছিলেন, তিনি তা মানেননি এবং শাস্তি দিয়েছেন। পরদিন রাতে নাজমুল হাসান তুহিন নামে এক ছাত্র ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করে। আশঙ্কাজনক অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়। শিক্ষার্থীরা উত্তেজিত হয়ে আন্দোলন শুরু করে।

বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র অধ্যয়ন বিভাগের প্রধান লায়ন ফেরদৌস হিমেল বলেন, শিক্ষার্থীরা ভবনটি তালাবদ্ধ করে রেখেছে। তারা সব পরীক্ষা ও ক্লাস বর্জন করেছে। আত্মহত্যার চেষ্টা করা ছাত্র তুহিন এনায়েতপুর হাসপাতালে চিকিৎসাধীন।

বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত উপাচার্য ও কোষাধ্যক্ষ আবদুল লতিফ বলেন, শিক্ষার্থীদের সঙ্গে পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়েছে। কিছু সিদ্ধান্তও নেওয়া হয়।

অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেন অভিযোগ অস্বীকার করে বলেন, তিনি বুঝতে পারছেন না কে ছাত্রদের এমন করতে রাজি করছে। তাদের বিরুদ্ধে আমার কোন অভিযোগ নেই। আমার চাচাও একজন উপাচার্য, আমি জানি ছাত্ররা একজন শিক্ষকের সাহায্য ছাড়া তা করতে পারে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *