সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী,মিয়ানমার ইস্যুতে কাজ করবে বাংলাদেশ-ভারত

0

পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, মিয়ানমার ইস্যুতে বাংলাদেশ ও ভারত একসঙ্গে কাজ করবে।

দিল্লি সফর শেষে গতকাল বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

মিয়ানমার ইস্যুতে বাংলাদেশ ও ভারত কীভাবে একসঙ্গে কাজ করবে এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, তাদের সঙ্গে আমাদের সীমান্ত রয়েছে। সুতরাং, মায়ানমারের কোনো পরিস্থিতি যদি আমাদের উদ্বিগ্ন করে, বা আমাদের দেশকে প্রভাবিত করে, সুতরাং, যেহেতু উভয় দেশই প্রতিবেশী সম্পর্কে উদ্বিগ্ন, তাই আমরা একসাথে কাজ করতে পারি এমন অনেক বিষয় রয়েছে। সেজন্য আমরা একসঙ্গে কাজ করব বলে আলোচনা করেছি। আমরা সবসময় ভারতের সহযোগিতা চেয়েছি, বিশেষ করে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়ে।

ভারত সফরে মিয়ানমার ইস্যু নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমারে এখন যে সংঘাত চলছে তার কারণে আমাদের অঞ্চলে যে সংকট দেখা দিয়েছে তা নিয়ে আমরা আলোচনা করেছি। আমি বিশেষ করে মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গাদের নাগরিকত্বের অধিকার নিয়ে তাদের প্রত্যাবাসনে ভারতের সাহায্য চেয়েছি।

মিয়ানমার ইস্যুতে সরকার তথ্য গোপন করছে বলে বিএনপির অভিযোগের বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, বিএনপি যে আছে সেটি প্রতিদিন জানান দিতে চায়। মিয়ানমারের কতজন সদস্য আমাদের দেশে প্রবেশ করেছে সে বিষয়ে আমরা সময়ে সময়ে গণমাধ্যমকে জানিয়েছি। এখানে লুকোচুরি করার প্রশ্নই আসে না। তাদের ফেরত পাঠানোর উদ্যোগ নেওয়া হয়েছে। আশা করছি শীঘ্রই তাদের ফেরত পাঠাতে পারব।

তিনি বলেন, বিএনপি এখন পুরনো গাড়ি। তাদের কর্মসূচি নিয়ে তাদের কর্মীদের মধ্যে যে হতাশা তৈরি হয়েছে তা কাটিয়ে ওঠার চেষ্টা করছে। আমরা চাই তারা গণতান্ত্রিক কর্মসূচিতে থাকুক। তারা সরকারের প্রতিবাদ করতে পারে। কিন্তু রাজনৈতিক কর্মসূচির নামে অগ্নিসংযোগ করতে দেওয়া হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *