সোমালিয়ায় জিম্মি করে রাখা নাবিকদের কবে উদ্ধার করা হতে পারে বলে জানালেন প্রতিমন্ত্রী

0

নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, চলতি মাসে সোমালি জলদস্যুদের হাতে আটক নাবিকদের উদ্ধার করা সম্ভব হবে। আমাদের প্রধান দায়িত্ব তাদের নিরাপদে প্রত্যাবাসন করা এবং তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া। সে লক্ষ্যে কাজ চলছে। এটা ছোট ঘটনা নয়, অনেক বড় ঘটনা। তাই দিন তারিখ দিয়ে সমাধান করা সম্ভব নয়। পুরো ঘটনা আমাদের নিয়ন্ত্রণে। আশা করছি, আমরা নাবিকদের সঠিকভাবে দেশে ফিরিয়ে আনতে পারব।

আজ সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘আমাদের লক্ষ্য ছিল পবিত্র ঈদুল ফিতরের আগে নাবিকদের দেশে আনা। কিন্তু সেই টার্গেট পূরণ করতে না পারায় সমস্যা হয়ে গেল। আশা করছি, কিছুদিনের মধ্যে তাদের দেশে ফিরিয়ে আনতে পারব।

তিনি আরও বলেন, ‘আমরা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে বিষয়টি সমাধানের চেষ্টা করছি। কিন্তু আমাদের নৌপরিবহন বিভাগ আন্তর্জাতিক এলাকায় কাজ করে, তারাও খোঁজখবর রাখছে। সব মিলিয়ে পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণের বাইরে নয়।

প্রতিমন্ত্রী বলেন, “নাবিকরা আমাদের সঙ্গে যোগাযোগ করছেন। নৌপরিবহন অধিদপ্তরও নিয়মিত যোগাযোগ করছে। কথা হচ্ছে। তারা ভালো আছেন। কয়েকদিনের মধ্যে বিষয়টির সমাধান হবে। এখন কিভাবে দস্যুদের মোকাবিলা করা যায়, কিছু সংস্থা আছে।  তাদের মাধ্যমে যোগাযোগ হচ্ছে।

প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা কখনো দস্যুদের মুখোমুখি হইনি। তাই আলোচনা কেমন হচ্ছে তা বলতে পারছি না। যারা দস্যুদের সাথে চলাফেরা করে তাদের সাথে যোগাযোগ হয় শুধুমাত্র ঐ লোকদের মাধ্যমেই। এর আগে ইউক্রেনের অলিভিয়া বন্দরে ‘বাংলা সমীক্ষা’ জাহাজ আটকা পড়লে আমি এরকম কিছু সাহায্যে সমাধান করেছিলাম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজ ও নাবিকদের উদ্ধারে তৎপর ছিলেন। তার সহায়তায় আমরা দ্রুত সমাধান করতে পেরেছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *