রাফাহ অভিযানের তারিখ নির্ধারণ করেছে ইসরাইল

0

অবরুদ্ধ গাজা উপত্যকার রাফাহ সীমান্তে সামরিক অভিযানের তারিখ নির্ধারণ করেছে ইসরাইল। দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, প্রাথমিকভাবে অভিযানের তারিখ নির্ধারণ করা হয়েছে।

নেতানিয়াহু তারিখ সম্পর্কে বিস্তারিত কিছু জানাননি। সাম্প্রতিক সপ্তাহগুলিতে, নেতানিয়াহু বারবার রাফাতে একটি অপারেশনের কথা বলছেন। বিশ্ব নেতারা বারবার তাকে এই অভিযান না চালানোর আহ্বান জানিয়েছেন। তবে তা উপেক্ষা করে ইসরায়েলের প্রধানমন্ত্রী দাবি করেছেন, রাফাহ সীমান্তে সন্ত্রাস দমনে এই অভিযান জরুরি।

রাফাতে ১৫ লাখেরও বেশি ফিলিস্তিনি আশ্রয় নিয়েছে। মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস তাদের এই অভিযান না চালানোর আহ্বান জানিয়ে বলেন, তাদের কোথাও যাওয়ার জায়গা নেই। ফ্রান্স ও জর্ডানের নেতারাও আহ্বান জানিয়েছেন ।

গত বছরের ৭ অক্টোবর অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েলে হাজার হাজার রকেট নিক্ষেপ করে ফিলিস্তিনের মুক্তি আন্দোলনের সশস্ত্র সংগঠন হামাস। ইসরায়েলে ১,৪০০ জন নিহত হয়। এরপর ইসরায়েলি বাহিনী গাজায় বছরের পর বছর ধরে চলমান সামরিক অভিযান জোরদার করে।

৩৩,০০০ এরও বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে এবং ৭২,০০০ এরও বেশি আহত হয়েছে। হতাহতদের অধিকাংশই বেসামরিক নাগরিক। এমন পরিস্থিতিতে বিশ্বজুড়ে যুদ্ধবিরতির ডাক দেওয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *