ঈদের ছুটি একদিন বাড়ানোর সুপারিশ

0

এবার ঈদে জনসাধারণের যাতায়াত নির্বিঘ্ন করতে সরকারি ছুটি একদিন বাড়ানোর সুপারিশ করেছে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। রোববার সকালে সচিবালয়ে এ কমিটির বৈঠকে ৯ এপ্রিল ছুটি ঘোষণার সুপারিশ করা হয়।সভা শেষে কমিটির আহ্বায়ক মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, আগামীকাল ছুটি ঘোষণার সুপারিশ করা হবে। ছুটির বিষয়ে সরকার একদিন বাড়াতে পারে কি না। ৯ এপ্রিল ছুটির আওতায় আনার সুপারিশ মন্ত্রিসভায় যাবে। যাতে মানুষ নির্বিঘ্নে যাতায়াত করতে পারে।

বাংলাদেশে ঈদুল ফিতর ১১ এপ্রিল উদযাপিত হতে পারে এমন ধারণায় সরকার বছরের শুরুতেই এ বছরের ছুটির তালিকা তৈরি করেছে। সরকারি ক্যালেন্ডারে ১০, ১১ ও ১২ এপ্রিল ঈদের ছুটি নির্ধারণ করা হয়েছে। ১৩ এপ্রিল শনিবার ঈদের ছুটির পর, ১৪ এপ্রিল নতুন বছরের ছুটি। আর ঈদের আগে ৭ এপ্রিল শব কদরের ছুটি। এর আগের দুই দিন ৫ ও ৬ এপ্রিল সাপ্তাহিক ছুটি। ফলে ৮ ও ৯ এপ্রিলের পর সরকারি কর্মচারীরা ঈদে টানা ১০ দিন ছুটি পাবেন। তবে শুধু ৯ এপ্রিল ছুটি রাখার সুপারিশ করেছে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

যাত্রী কল্যাণ সমিতি এর আগে ঈদ ভ্রমণের সময় মানুষের ‘দুর্ভোগ কমাতে’ ৮ এবং ৯ এপ্রিল ছুটি বাড়ানোর সুপারিশ করেছিল। সংস্থাটির তথ্যমতে, এবার ঈদকে ঘিরে রাজধানী ও আশপাশের জেলা থেকে গ্রামে ফিরবেন ১ কোটি ৬০ লাখ মানুষ। ঈদের আগে ও পরে সাপ্তাহিক ও উৎসবের ছুটির কারণে এবার বেশি মানুষ ঘরে ফিরবেন। এ কারণে ঈদের আগে সরকারি ছুটি দুই দিন বাড়ানো হলে দীর্ঘ ছুটির দিনে মানুষ ধীরে ধীরে গ্রামে যেতে পারবে। এতে ‘দুর্ঘটনা ও ভোগান্তি’ কমবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *