‘ঈদ স্পেশাল’ ট্রেন রাজশাহী-খুলনা যাবে না

0

যাত্রীদের চাপের কথা মাথায় রেখে প্রতিবারের মতো এবারও ঈদুল ফিতরে বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, ‘ঈদ স্পেশাল’ ট্রেনের আট জোড়া বিশেষ ট্রেনের কোনোটিই পাচ্ছে না রাজশাহী। পশ্চিমাঞ্চল রেলওয়ের রংপুর ও খুলনা বিভাগও বিশেষ ট্রেন পাচ্ছে না। ঈদের আগে ৩ দিন এবং ঈদের পর ৩ দিন শুধু জয়দেবপুর-পার্বতীপুর রুটে ট্রেন চলবে।

বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার শনিবার এ তথ্য নিশ্চিত করেছেন।

রেলওয়ের এমন সিদ্ধান্তে চরম ক্ষোভ প্রকাশ করেছেন রাজশাহীর সামাজিক ও সচেতন সমাজের প্রতিনিধিরা। উত্তরাঞ্চলের সাথে বারবার বৈষম্যের নিন্দা জানিয়ে অবিলম্বে বিশেষ ট্রেন চালুর দাবি জানান তারা।

সামাজিক সংগঠন রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান বলেন, “এটি শিক্ষার শহর। এখানে হাজার হাজার শিক্ষার্থী, বেসরকারি ও সরকারি কর্মচারীরা বসবাস করে। তাদের নিরাপদে বাড়ি পৌঁছে দিতে রেলওয়ের অন্তত একটি ঈদ স্পেশাল ট্রেন সংযোগ করা উচিত ছিল।” কিন্তু তারা তা করেনি, তারা বরাবরই এ অঞ্চলের মানুষের প্রতি বৈষম্য করে আসছে।

তিনি আরও বলেন, ‘কেন এমন বৈষম্য? আমি অবিলম্বে রাজশাহীর সঙ্গে একটি ঈদ স্পেশাল ট্রেন সংযোগের দাবি জানাচ্ছি, যাতে রাজশাহী বা এ অঞ্চলের মানুষ নিরাপদে আসা-যাওয়া করতে পারে।

সিটিজেনস ফর গুড গভর্নেন্স (সুজন) রাজশাহী জেলা শাখার সভাপতি আহমেদ সফিউদ্দিন বলেন, জনপ্রতিনিধিরা আমাদের সমস্যা ও দাবি দেখার জন্য আছেন। এ অঞ্চলের জনপ্রতিনিধিদের প্রধান দায়িত্ব এসব দেখাশোনা করা এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো। কিন্তু আমাদের জনপ্রতিনিধিরা আজকাল বাস-ট্রেনে নয়, দামি গাড়ি ও প্লেনে চড়েন। তাই এ নিয়ে তাদের মাথাব্যথা নেই।

তিনি আরও বলেন, ‘রাজশাহী বিভিন্ন সময়ে আঞ্চলিক বৈষম্যের শিকার হয়েছে। শুধু বিভাগীয় শহর হিসেবে নয়, ব্রিটিশ আমল থেকেই এর গুরুত্ব ছিল অনেক। এখন এখানকার রাজনৈতিক নেতাদের অনৈক্যের কারণে গুরুত্ব ধীরে ধীরে কমে গেছে।

রেলওয়ে ওয়েস্টার্ন রেলওয়ের জেনারেল ম্যানেজার অসীম কুমার তালুকদার বলেন, “রাজশাহীতে কোনো ঈদ স্পেশাল ট্রেন নেই। এমনকি রংপুর-খুলনাও নয়, শুধু একটি ঈদ স্পেশাল ট্রেন চলবে জয়দেবপুর থেকে পার্বতীপুর পর্যন্ত। খুলনা-রাজশাহীতে কখনো ঈদ স্পেশাল ট্রেন ছিল না। সেকশন।পঞ্চগড় বা চিলাহাটি এলাকায় অনেকেই আছেন, রাস্তাঘাট ভালো না, সেজন্যই (ঈদ স্পেশাল) দেওয়া হয়।

রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সদস্য শফিকুর রহমান বাদশা বলেন, “আমি এ বিষয়ে মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলেছি। আমি রাজশাহী বাসির জন্য একটি ঈদ স্পেশাল ট্রেন চেয়েছি। দেখা যাক তারা কী করেন। তবে ট্রেন যোগ হোক বা না হোক, ঈদেযাত্রীদের সুবিধার্থে এখানে অন্তত কিছু কোচ যুক্ত করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *