যেভাবে জলদস্যুদের কবলে পড়লেন এমভি আবদুল্লাহ

0

আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে ভারত মহাসাগরে জলদস্যুদের কবলে পড়ে এমভি আবদুল্লাহ নামের একটি বাংলাদেশি জাহাজ। দস্যুরা জাহাজে থাকা ২৩ নাবিককে জিম্মি করেছে। জিম্মিরা বাঁচার আকুতি জানিয়ে একটি অডিও বার্তা দিয়েছেন।

বাংলাদেশ সময় মঙ্গলবার (১২ মার্চ) দুপুরে জাহাজটি সোমালি জলদস্যুদের কবলে পড়ে। এরপর প্রায় শতাধিক জলদস্যু জাহাজটির নিয়ন্ত্রণ নেয়।

কিভাবে জলদস্যুদের কবলে পড়ল জাহাজ।

কয়লা মালবাহী এমভি আবদুল্লাহ আফ্রিকার মোজাম্বিক থেকে সংযুক্ত আরব আমিরাতে যাচ্ছিল। ভারত মহাসাগর পাড়ি দেওয়ার সময় দুপুরের দিকে সোমালি জলদস্যুরা হঠাৎ করে ছোট নৌকা নিয়ে জাহাজের কাছে আসে।

জাহাজে থাকা এক ক্রু ঘটনার ভিডিও ধারণ করেছে। ভিডিওটিতে দেখা যাচ্ছে জলদস্যুরা ছোট নৌকায় জাহাজে ওঠার চেষ্টা করছে।

ভিডিওতে দেখা যাচ্ছে যে জলদস্যুরা জাহাজে উঠার সময় তাদের হাতে অস্ত্র ছিল। জাহাজে ওঠার পর দস্যুরা সবাইকে জিম্মি করে।

জাহাজের একজন ইলেকট্রিশিয়ান জানান, তাদের একটি ঘরে বন্দী রাখা হয়েছে। তারা ইতিমধ্যে জলদস্যুর একটি বোর্ড  জাহাজে তুলেছে।

এমভি আব্দুল্লাহ প্রধান কর্মকর্তা মো. আতিক উল্লাহ খান এক অডিও বার্তায় জানান, জাহাজে তখন সকাল সাড়ে ১০টা। বাংলাদেশ সময় 1:30 PM)। এমন সময় একটা স্পিডবোট আমাদের দিকে আসতে লাগল। অবিলম্বে অ্যালার্ম দিই আমরা সবাই ব্রিজের গেলাম। ক্যাপ্টেন স্যার এবং জাহাজের সেকেন্ড অফিসার তখন ব্রিজে ছিলেন। আমরা এসওএস (জীবন বাঁচাতে জরুরি বার্তা) করলাম। আমি UK MTO (UK Maritime Trading Operations) এর সাথে যোগাযোগ করার চেষ্টা করেছি। তারা ফোন রিসিভ করেনি। এরপর তারা চলে এলো।

তারা ক্যাপ্টেন স্যার ও সেকেন্ড অফিসারকে ঘিরে ফেলে। তিনি আমাদের ডাকলেন, আমরা সবাই এসেছি। এ সময় কয়েকটি গুলি ছোড়া হয়। সবাই ভয় পেয়ে গেল। সবাই ব্রিজের উপর বসে ছিল। কিন্তু কাউকে স্পর্শ করেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *