নির্বাচনে হস্তক্ষেপ চেয়ে জাতিসংঘ মহাসচিবের কাছে বিএনপির চিঠি

0

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে বিরোধী দলের নেতাকর্মীদের হত্যা ও গ্রেপ্তারসহ সরকারের বিরুদ্ধে নানা অভিযোগ তুলে জাতিসংঘ মহাসচিবসহ বিভিন্ন দূতাবাসে চিঠি দিয়েছে বিএনপি।

রোববার (৩১ ডিসেম্বর) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ‘একতরফা’ আখ্যা দিয়ে নেতা-কর্মীদের ওপর ‘দমন-পীড়নের’ অভিযোগ তুলে এই চিঠি দেয় বিএনপি।

বিএনপি বার্তায় জানিয়েছে, বর্তমান সরকারের অধীনে ২০১৪ ও ২০১৮ সালের দুটি বিতর্কিত নির্বাচনের প্রেক্ষাপটে আগামী ৭ জানুয়ারির নির্বাচনের নামে বাংলাদেশ আবারও প্রহসনমূলক ও সহিংস কারচুপির নির্বাচনের দিকে এগিয়ে যাচ্ছে। এই তথাকথিত ‘ডামি নির্বাচন’কে সামনে রেখে রাষ্ট্রীয় মদদে নাশকতা শুধু গণতন্ত্রকামী রাজনৈতিক কর্মীরাই নয়, প্রান্তিক জনগণও নিগৃহীত হচ্ছে। আওয়ামী লীগের একটি অংশ এবং আইনশৃঙ্খলা বাহিনী সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও স্থাপনা, বিশেষ করে বাস ও ট্রেনে পরিকল্পিত হামলার মাধ্যমে জনগণের জানমাল, নিরাপত্তা ও স্বাধীনতা বিনষ্ট করছে।

চিঠিতে আরও বলা হয়, ঢাকায় চলন্ত ট্রেনের তিনটি বগিতে আগুন লেগে চার যাত্রী নিহত হয়েছেন। রাষ্ট্রযন্ত্রের একটি চিহ্নিত অংশের যোগসাজশে এই নাশকতা চালানো হয়েছিল।

অগ্নিকাণ্ডের দুই দিন আগে ১৯ ডিসেম্বর জনস্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ঢাকা মেট্রোপলিটন পুলিশকে (ডিএমপি) সরকারি হাসপাতালে পর্যাপ্ত শয্যা, জরুরি সেবা, চিকিৎসক ও অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখার নির্দেশ দেন। এই দিকটি কোন কাকতালীয় নয় বলে বিশ্বাস করার ভালো কারণ আছে। কেন ডিএমপির এই প্রস্তুতিমূলক উদ্যোগ নেওয়া হয়েছিল, কীভাবে নাশকতার সুস্পষ্ট তথ্য ও পরিকল্পনা তাদের কাছে এসেছিল এবং তারপরও কেন তারা তা প্রতিরোধে কোনো ব্যবস্থা নেয়নি, এসব প্রশ্ন জনমনে রয়েছে।

চলমান অগ্নিসংযোগের প্রতিটি ঘটনায় ‘একটি সুনির্দিষ্ট মহাপরিকল্পনা পরিলক্ষিত হচ্ছে’ মন্তব্য করে বিএনপির চিঠিতে বলা হয়েছে, এতে একমাত্র লাভবান হচ্ছে আওয়ামী লীগ ও তার অধীনস্থ রাষ্ট্রযন্ত্র, আর এর প্রধান শিকার হচ্ছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। চিঠিতে অভিযোগ করা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ক্ষমতাসীন শীর্ষ নেতৃত্ব এবং পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ‘কোনও তদন্তমূলক তথ্য বা সূত্র ছাড়াই’ প্রতিটি ঘটনার পর বিএনপির ওপর দোষ চাপাচ্ছেন।

এই ঘটনা ছাড়াও চিঠিতে সম্প্রতি ঘটে যাওয়া অগ্নিসংযোগ ও ভাংচুরের আরও দশটি ঘটনার উল্লেখ করা হয়েছে এবং বিশেষভাবে দাবি করা হয়েছে যে ওই সব ঘটনায় সরকারের যোগসাজশ রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *