আন্তর্জাতিক সেমিনারে ড. সেলিমের মূল প্রবন্ধ উপস্থাপন

0

৪ নভেম্বর ২০২৩, শনিবার ইউনিভার্সিটি অফ সাইন্স এন্ড টেকনোলজি চট্টগ্রাম (ইউ এস টি সি) এর ব্যবসা প্রশাসন অনুষদের উদ্যোগে “স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে টেকসই ব্যবসা এবং প্রযুক্তি উন্নয়ন” (আইএসএসবিটি ২০২৩) শীর্ষক প্রথম আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়। উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউ এস টি স ‘র ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ সোলইমান এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন ও ইউনিয়ন ব্যাংকের চেয়ারম্যান এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের স্বনামধন্য অধ্যাপক ড. মো: সেলিম উদ্দিন এফসিএমএ, এফসিএ। আন্তর্জাতিক বক্তা হিসেবে বক্ত রাখেন উচ্চ শিক্ষায় অবদানের জন্য সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরষ্কার প্রাপ্ত রাশিয়ার মস্কো স্টেট বিশ্ববিদ্যালয়ের প্রখ্যাত অধ্যপক ড. আয়সমন্তাস ব্রণিউস।

ডক্টর সেলিম উল্লেখ করেন, টেকসই ব্যবসা হল একটি আধুনিক, গতিশীল, কৌশলগত, মোট সমাজ, সর্ব-অন্তর্ভুক্ত এবং সামগ্রিক পদ্ধতি যা বর্তমান এবং ভবিষ্যত উভয় প্রজন্মের চাহিদা বিবেচনা রেখে ব্যবসা পরিচালনা করে। এটি অর্থনৈতিক প্রবৃদ্ধি, পরিবেশ সুরক্ষা এবং সামাজিক অগ্রগতির ভারসাম্য বজায় রাখে। সবুজ বা পরিবেশ-বান্ধব ব্যবসা হিসাবে টেকসই ব্যবসাকে একদিকে পরিবেশগত এবং সামাজিক নেতিবাচক প্রভাবগুলি হ্রাস করে পরিচালনা করতে হবে অন্যদিকে এই গ্রহে এবং সমাজে সর্বোচ্চ ইতিবাচক অবদান রাখার উপরও তিনি গুরুত্বারোপ করেন।

উপস্থাপনাকালে তিনি বলেন, প্রযুক্তির সাথে টেকসই ব্যবসায়িক অনুশীলনের একীকরণ একটি স্মার্ট বাংলাদেশের দিকে নিয়ে যেতে পারে যা অর্থনৈতিক প্রবৃদ্ধি, সামাজিক উন্নয়ন, পরিবেশগত টেকসইতা এবং প্রযুক্তিগত উদ্ভাবনের একটি যৌথ দৃষ্টিভঙ্গি দ্বারা চিহ্নিত করা হয়। সরকারী, বেসরকারী সেক্টর, সুশীল সমাজ এবং আন্তর্জাতিক অংশীদারদের মধ্যে পারস্পরিক সহযোগিতার জন্য এই দৃষ্টিভঙ্গিটি উপলব্ধি করা এবং প্রযুক্তির সুবিধাগুলি সমাজের সমস্ত অংশের কাছে প্রবেশযোগ্য তা নিশ্চিত করা।

বাংলাদেশকে টেকসই উন্নয়ন, জীবনযাত্রার মান উন্নয়ন এবং জনগণের জন্য অর্থনৈতিক সুযোগ বৃদ্ধির সাথে সেমিনারের থিম “স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে টেকসই ব্যবসা এবং প্রযুক্তি উন্নয়ন” ঘনিষ্ঠভাবে জড়িত। যাইহোক, প্রযুক্তির সুবিধা সমাজের সর্বস্তরে ছড়িয়ে দেওয়ার জন্য ডিজিটাল সাক্ষরতা, সাইবার নিরাপত্তা এবং প্রযুক্তির ন্যায়সঙ্গত প্রবেশিধাকারের মতো চ্যালেঞ্জগুলি মোকাবেলা করা অপরিহার্য।

ইউ এস টি সি’র ব্যাবসায় অনুষদের ডীন ড. মোহাম্মদ সাহাবুদ্দিনের সভাপতিত্বে উক্ত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউএসটিসি’র প্রো-ভিসি অধ্যাপক ড. নুরুল আবসার, রেজিস্টার জনাব দিলিপ বড়ুয়া, আইল্যান্ড সিকিউরিটিজ এর এমডি জনাব মোহাম্মদ মহিউদ্দিন এফসিএমএ, আল আরাফা ইসলামী ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট জনাব মোহাম্মদ আজম , এক্সিম ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট জনাব মোহাম্মদ জাহাংগীর আলম। উক্ত সেমিনারে ইসলামী ব্যাংক বাংলাদেশ পি এল সি, ইউনিয়ন ব্যাংক, এক্সিম ব্যাংক, সাউথ ইস্ট ব্যাংক, রূপালী ব্যাংক, জনতা ব্যাংক, বিএসআরএম, জিপিএইচ, এসএ গ্রুপ, মাইডাস, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ, পদ্মা অয়েল সহ দেশের বিভিন্ন শীর্ষস্থানীয় সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের অর্ধশতাধিক প্রতিনিধি অংশগ্রহণ করেন। এছাড়াও ব্যবসায় অনুষদ প্রশাসনের সকল শিক্ষার্থী  এবং ইউএসটিসি এর সকল শিক্ষক, কর্মকর্তা এবং কর্মচারী অংশগ্রহন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *