ক্যান্সারের মাত্রা শনাক্ত করতে দ্বিগুণ সক্ষম এআই

0

কৃত্রিম বুদ্ধিমত্তার (কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই) সাহায্যে, প্রচলিত স্ক্যান পদ্ধতির চেয়ে প্রায় দ্বিগুণ নির্ভুলভাবে বিরল ধরনের ক্যান্সারের মাত্রা নির্ণয় করা সম্ভব, গবেষকরা বলেছেন। তথ্য বিশ্লেষণ করার পরে, তারা বলছে, ল্যাব পরীক্ষায় স্তর সনাক্তকরণের হার ৪৪ শতাংশ, এআই ৮২ শতাংশ নির্ভুলতার সাথে এটি করতে সক্ষম।

গবেষণাটি ল্যানসেট অনকোলজি জার্নালে প্রকাশিত হয়েছে। যুক্তরাজ্যের রয়্যাল মার্সডেন হাসপাতাল এবং ইনস্টিটিউট অফ ক্যান্সার রিসার্চ বলেছে যে এটি ক্যান্সারের চিকিৎসাকে অগ্রসর করবে এবং হাজার হাজার রোগীকে উপকৃত করবে।

গবেষণাটি রেট্রোপেরিটোনিয়াল সারকোমা নামে একটি বিশেষ ধরণের ক্যান্সারের উপর পরিচালিত হয়েছিল। লন্ডনের দ্য ইনস্টিটিউট অফ ক্যান্সার রিসার্চের অধ্যাপক ক্রিস্টিনা মেসিও বলেন, “কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির মাধ্যমে দ্রুত রোগ নির্ণয় এবং আরও কার্যকর ব্যবস্থার মাধ্যমে রোগীকে উন্নত চিকিৎসা প্রদান করা সম্ভব হবে।”

গবেষকরা রেট্রোপেরিটোনিয়াল সারকোমার লক্ষণ সনাক্ত করতে রেডিওমিক্স (স্ক্যান চিত্র থেকে ডেটা বিশ্লেষণ) ব্যবহার করে ১৭০ জন ক্যান্সার রোগীকে পরীক্ষা করেছেন। তারপর ৮৯ জন রোগীর উপর এআই প্রযুক্তি ব্যবহার করে পরীক্ষা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *