ইউপি নির্বাচনের তৃতীয় ধাপ।সহিংস ভোটে মৃত্যু ৯ জন

0

তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে প্রাণঘাতী সহিংসতা, হামলা, কেন্দ্র দখল ও ভোট জালিয়াতির ঘটনা ঘটেছে। গতকাল সারাদেশে সংঘর্ষে অন্তত নয়জন নিহত হয়েছেন। তাদের মধ্যে নরসিংদীর রায়পুরায় তিনজন নিহত হয়েছেন। নীলফামারীর কিশোরগঞ্জে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে এক বিজিবি বীর নিহত হয়েছেন। মুন্সীগঞ্জ সদরে দুই ছাত্রলীগ নেতা ও লক্ষ্মীপুরের রায়পুরে একজন নিহত হয়েছেন। খুলনার তেরখাদায় ও যশোরের শার্শায় এক আওয়ামী লীগ কর্মী নিহত হয়েছেন। গুলি ও ককটেল হামলাসহ সহিংসতায় অন্তত ১৫০ জন আহত হয়েছে। তবে এমন সহিংস নির্বাচনকে ভোট উৎসব না বলে ‘মডেল’ বলে আখ্যায়িত করেছে নির্বাচন কমিশন।

জাল ভোট দেওয়ার দায়ে কয়েকজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। যশোরের শার্শায় নৌকা প্রতীকের দুই প্রার্থী অনিয়মের অভিযোগে ভোট বর্জন করেছেন। কুমিল্লায় প্রিজাইডিং অফিসার ও পুলিশকে কুপিয়ে আহত করেছে দুর্বৃত্তরা। গাইবান্ধার পলাশবাড়ীতে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী। নরসিংদীতে আহত হয়েছেন ২০ জন।

তবে রাজশাহী, রাঙামাটি, চাঁপাইনবাবগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণের খবর পাওয়া গেছে। তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোট নেওয়া হয়েছে। এ পর্বে ৫৬৯ জন প্রার্থী বিনা ভোটে নির্বাচিত হয়েছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ১০০ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৩২ জন এবং সাধারণ সদস্য পদে ৩৩৮ জন রয়েছেন। দ্বিতীয় দফায় ত্রিশ জন এবং প্রথম দফায় পাঁচজন নিহত হয়েছেন। তিন দফা ভোটে মোট ৫০ জন নিহত হয়েছেন। কিন্তু তৃতীয় দফার ভোটের আগে নির্বাচনী সহিংসতায় অন্তত আটজন মারা যান।

নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার গড়গ্রাম ইউনিয়নের পশ্চিম ডালিরাম মাঝপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে বিজিবি নায়েক রুবেল নিহত হয়েছেন। কিশোরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল আউয়াল এ তথ্য নিশ্চিত করেছেন। দুই পক্ষের সংঘর্ষে নায়েক রুবেল নিহত হন।

ওসি জানান, গড়গ্রামের চেয়ারম্যান পদে জাতীয় পার্টির মারুফ হাসান অন্তিক প্রার্থী ছিলেন। চেয়ারম্যান পদে তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী জোনাব আলী। বিকেলে গড়গ্রামের ওই কেন্দ্রে ভোট গণনা শুরু হলে দেখা যায়, জোনাব আলী ৫৪ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন। তখনই আন্তিকের সমর্থকদের সঙ্গে তার সমর্থকদের সংঘর্ষ হয়। কেন্দ্রের প্রিজাইডিং অফিসার ললিত চন্দ রায় জানান, আইনশৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সদস্যরা গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

খুলনার তেরখাদা ​​উপজেলার মধুপুর ইউনিয়নের কোলা গ্রামে নৌকা প্রতীকের সমর্থক বাবুল সিকদারকে পিটিয়ে হত্যা করা হয়েছে। তিনি একজন আওয়ামী লীগ কর্মী এবং পেশায় কৃষক। তেরখাদা ​​থানার ওসি জহুরুল আলম জানান, শনিবার রাতে নৌকা প্রতীকে ভোট চাইতে বাবুল সিকদার একই গ্রামের দিনেশের বাড়িতে যান। এ সময় অপর প্রার্থীর সমর্থক বাবর আলীর নেতৃত্বে চার-পাঁচজন তাকে মাথায় ও মুখে পিটিয়ে গুরুতর আহত করে। রাতে তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেওয়ার পথে রোববার সকালে তার মৃত্যু হয়। পরে লাশ ময়নাতদন্তের জন্য খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়।

খুনের ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য পাঁচজনকে আটক করেছে পুলিশ। দুপুরে নিহতের বাড়িতে গিয়ে দেখা যায়, তার স্ত্রী সুফিয়া বেগম, মা ঝিকরিয়া বেগম ও বোন পান্না বেগমসহ স্বজনরা মরদেহ ঘিরে স্লোগান দিচ্ছেন। সুফিয়া বেগম জানান, আলাউদ্দিন (৯), আফিয়া (৬) ও বর্ষা (৪) নামে তার তিন সন্তান রয়েছে। এখন তাদের কি হবে?

এদিকে রূপসার ঘাটভোগ ইউনিয়নের পুটিমারী এলাকার ইসলামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শামীম ফকির নামে এক যুবককে আটক করেছে পুলিশ। তিনি ইউপির ২নং ওয়ার্ডের সদস্য প্রার্থী আসাদ ফকিরের ছেলে।

লক্ষ্মীপুরের রায়পুরে সহিংসতায় ছাত্রলীগ নেতাসহ তিনজন নিহত ও ৩০ জন আহত হয়েছেন। সন্ধ্যার আগে উপজেলার চান্দেরকান্দি ইউনিয়নের দইর পাড় ও উত্তর বাখরনগর প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ দুটি ঘটনা ঘটে। নিহতরা হলেন চান্দেরকান্দি ইউনিয়নের আরিফ (২৪) ও শরীফ (৩০)। উত্তর বাখরনগরে ফরিদ মিয়া (৩০) নিহত হয়েছেন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয়।

রামগঞ্জ ইউনিয়নের নয়নপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোটের সময় ব্যালট বাক্স ছিনতাই করতে গিয়ে দুই সদস্যের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে ইছাপুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি সাজ্জাদুর রহমান সজিব গুরুতর আহত হয়েছেন। পরে আশঙ্কাজনক অবস্থায় উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেওয়ার পথে চাঁদপুরে তার মৃত্যু হয়। একই ঘটনায় আহত হয়েছেন আরও ১০ জন। এছাড়া এসএ টিভির তিন গণমাধ্যমকর্মী আহত হয়েছেন।

এ ঘটনায় এলাকায় আতঙ্কের সৃষ্টি হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *