ক্যানসার শনাক্ত করতে পরীক্ষাগারে ব্যাকটেরিয়া তৈরি!

0

যদিও ক্যান্সারের চিকিৎসা পদ্ধতি আবিষ্কৃত হয়েছে, তবুও এই রোগ থেকে মৃত্যু এখনও পুরোপুরি প্রতিরোধযোগ্য নয়। আর এর একটি বড় কারণ হলো শুরুতেই রোগ শনাক্ত করতে না পারা।

এই সংকট কাটিয়ে উঠতে গবেষণাগারে ব্যাকটেরিয়া তৈরি করা হয়েছে, যা দ্রুততম সময়ে ক্যান্সার ডিএনএ শনাক্ত করতে সক্ষম বলে দাবি গবেষকদের।

যুক্তরাষ্ট্রের সান দিয়েগোর ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ক্যান্সার ডিএনএ শনাক্ত করতে সক্ষম ব্যাকটেরিয়ার বিকাশের কথা জানিয়েছেন। তাদের গবেষণা প্রতিবেদনটি গত বৃহস্পতিবার বৈজ্ঞানিক জার্নালে ‘সায়েন্স’-এ প্রকাশিত হয়েছে।

গবেষকরা জানিয়েছেন যে তারা তাদের উদ্ভাবিত ব্যাকটেরিয়া ব্যবহার করে ইঁদুরের কোলন ক্যান্সার সনাক্ত করতে সক্ষম হয়েছেন।

তারা বলে যে তাদের নতুন উদ্ভাবন নতুন বায়োসেন্সরগুলির জন্য ক্যান্সার এবং বিভিন্ন সংক্রমণ সহ বিভিন্ন রোগ সনাক্ত করার পথ তৈরি করতে পারে। আর তা হলে ভবিষ্যতে চিকিৎসা ব্যবস্থায় বিপ্লব আনবে বলে মনে করছেন তারা।

এক প্রেস বিজ্ঞপ্তিতে, গবেষণা দলের সদস্য, সান দিয়েগো স্কুল অফ বায়োলজিক্যাল সায়েন্সেস এবং জ্যাকবস স্কুল অফ ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক জেফ হেস্টি বলেছেন, ‘আমরা চার বছর আগে আমাদের গবেষণা শুরু করেছি। আমরা তখনও জানতাম না সেন্সর হিসেবে ব্যাকটেরিয়া ব্যবহার করে ক্যান্সার কোষের ডিএনএ শনাক্ত করা সম্ভব কিনা। কিন্তু ইঁদুরের ক্যান্সার শনাক্ত করা আমাদের জন্য এই উদ্ভাবনটি ব্যবহার করার জন্য একটি দুর্দান্ত সুযোগ তৈরি করেছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *