আগামীকাল থেকে মেট্রোরেলের যাত্রা শুরু ।আজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

0

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার বহুল প্রতীক্ষিত দিয়াবাড়ি থেকে আগারগাঁও এমআরটি-৬ মেট্রোরেল লাইনের উদ্বোধন করবেন। শীতাতপ নিয়ন্ত্রিত আধুনিক ট্রেন আগামীকাল বৃহস্পতিবার থেকে ১১.৭৩ কিলোমিটার দীর্ঘ এই রুটে যাত্রী পরিবহন করবে। তবে প্রাথমিকভাবে তা সীমিত থাকবে। ২৬শে মার্চ স্বাধীনতা দিবস থেকে তা পুরোদমে চলবে।

মঙ্গলবার ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক মেট্রোরেলের আগারগাঁও স্টেশনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

ওবায়দুল কাদের বলেন, উদ্বোধনী অনুষ্ঠানে বিএনপি নেতাদেরও আমন্ত্রণ জানানো হয়েছে। তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, আবদুল মঈন খানকে আমন্ত্রণপত্র দেওয়া হয়েছে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান ও ।

মন্ত্রী বলেন, উত্তরা থেকে মতিঝিল হয়ে কমলাপুর পর্যন্ত ২২.২৬ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেল লাইন দেশের যোগাযোগ ইতিহাসে একটি নতুন সংযোজন। আপাতত উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত খোলা হচ্ছে। আগামী বছর মতিঝিল পর্যন্ত এবং ২০২৫ সালে কমলাপুর পর্যন্ত মেট্রোরেল চলবে।

ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর আদলে মহাসমাবেশের মাধ্যমে মেট্রোরেল উদ্বোধন করবেন। মঙ্গলবার সকাল ১১টায় উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে। প্রধানমন্ত্রী উত্তরার ১৫ নম্বর সেক্টরের মাঠে উদ্বোধনের ফলক উন্মোচন করবেন। নিরাপত্তার কারণে আতশবাজি পরিকল্পনা বাতিল করা হয়েছে। এরিয়াল ভিউ এবং থিম সং পরিবেশিত হবে। সমাবেশ শেষে প্রধানমন্ত্রী দিয়াবাড়ি (উত্তর উত্তর) স্টেশনের প্ল্যাটফর্ম থেকে টিকিট কেটে সবুজ পতাকা নেড়ে বাংলাদেশের প্রথম মেট্রো রেলের উদ্বোধন করবেন। মেট্রোরেলের প্রথম যাত্রী হবেন প্রধানমন্ত্রী।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী স্মারক ডাকটিকিট ও মেট্রোরেলের প্রথম দিনের কভার উন্মোচন করবেন। তিনি ৫০ টাকার একটি স্মারক নোটও উন্মোচন করবেন। প্রধানমন্ত্রীর কর্মসূচিতে জনসভার কথা না থাকলেও দিয়াবাড়িতে উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে ব্যাপক জনসমাবেশের প্রস্তুতি নিয়েছে আওয়ামী লীগ।

মেট্রোরেল উদ্বোধন উপলক্ষে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপ্রধান বলেন, মেট্রোরেল উদ্বোধন জনবান্ধব সরকারের আরেকটি সাফল্য। এমআরটি-৬ লাইনের দিয়াবাড়ি-আগারগাঁও সেকশনের উদ্বোধন যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে এক অনন্য মাইলফলক। মেট্রোরেল ঢাকার পরিবহন ব্যবস্থায় ভিন্ন মাত্রা ও গতি যোগ করবে এবং নগরবাসীর কাজের সময় বাঁচাবে।

মেট্রোরেলকে দেশের গৌরব ও আকাঙ্ক্ষার প্রতীক উল্লেখ করে মুখ্যমন্ত্রী বলেন, মেট্রোরেল নগরবাসীর দীর্ঘ প্রতীক্ষিত স্বপ্ন। সেই স্বপ্ন পূরণ হলো উত্তরা থেকে আগারগাঁও সেকশনের উদ্বোধনের মধ্য দিয়ে। দেশবাসীকে অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ যোগাযোগ ব্যবস্থাকে আরও উচ্চতায় নিয়ে যেতে সক্ষম হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, আপাতত উত্তরা উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত বিরতিহীন ট্রেন চলবে। যাত্রীদের চড়ে যাওয়ার জন্য পর্যায়ক্রমে সাতটি স্টেশনে যাত্রা থামবে। এটা ১৭ মিনিট সময় লাগবে. এর মধ্যে ১০ মিনিটের বিরতি।

কেন ধাপে ধাপে মেট্রোরেল চালু হচ্ছে জানতে চাইলে ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক ছিদ্দিক বলেন, উন্নত দেশগুলোতেও এভাবে চালু করা হয়। সম্প্রতি ভিয়েতনাম এবং ইন্দোনেশিয়াতেও একই ধরনের কাজ শুরু হয়েছে।

ঢাকা মেট্রোর সব স্টেশন প্রস্তুত। যাত্রী পরিচিতির জন্য পর্যায়ক্রমে পরিচিতি। প্রাথমিকভাবে ট্রেনটি প্রতি ১০ মিনিটে চলবে। ট্রেনটি দিয়াবাড়ি-আগারগাঁও সেকশনে সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলবে। পুরোদমে  শুরু হলে ভোর থেকে রাত ১২টা পর্যন্ত চলবে।

যাত্রীদের চলাচলে অভ্যস্ত হওয়ার জন্য ১০ মিনিটের স্টপ থাকবে। ট্রেনটির সর্বোচ্চ ধারণক্ষমতা ২ হাজার ৩০৮ জন হলেও আপাতত ২০০ যাত্রী নিয়ে চলবে। ২৬ মার্চ থেকে ট্রেনটি পূর্ণ ক্ষমতায় চলবে। তারপর যাত্রাটি সমস্ত স্টেশনে থামবে।

মেট্রোরেলের ভাড়া প্রতি কিলোমিটার ৫ টাকা। সর্বনিম্ন ভাড়া ২০ টাকা; সর্বোচ্চ ১০০ টাকা। কলকাতায় সর্বনিম্ন ভাড়া ৫ টাকা; সর্বোচ্চ ২৫ টাকা বা ৩০ টাকা। ঢাকায় ভাড়া বেশি কেন জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, প্রতিটি আনন্দেই বেদনা থাকে। ভাড়া এমন কিছু যা সাধারণত গ্রহণযোগ্য হবে না।

এমআরটি-৬ এর নির্মাণ ব্যয় ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। প্রতিবেশী দেশগুলোর তুলনায় এটি কয়েকগুণ কেন জানতে চাইলে ডিএমটিসিএলের সিদ্দিক বলেন, ওইসব দেশে আগে নির্মাণ করায় নির্মাণ খরচ কম। বাংলাদেশে নির্মাণ খরচ অনুযায়ী ভাড়া নির্ধারণ করা উচিত ছিল; এর চেয়ে কম রাখা হচ্ছে। তিনি বলেন, ৩ ফুট বা ৯০ সেন্টিমিটারের কম উচ্চতার শিশুদের ভাড়া লাগবে না। যুদ্ধাহত মুক্তিযোদ্ধারা বিনামূল্যে যাতায়াত করতে পারবেন। প্রতিবন্ধীরা পাবেন ১৫ শতাংশ ছাড়।

মেট্রোরেলের পরিচালন ব্যয় ও আয় কেমন হবে জানতে চাইলে ব্যবস্থাপনা পরিচালক বলেন, পরবর্তীতে বলা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *