চট্টগ্রাম বন্দরে রেড অ্যালার্ট-৪ জারি ।অপারেশনাল কার্যক্রম বন্ধ ঘোষণা

0

ঘূর্ণিঝড় ‘মওকা’র কারণে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ৮ নম্বর জরুরি সংকেত জারি করায় সব ধরনের কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে। একই সঙ্গে বন্দর কর্তৃপক্ষ তাদের নিজস্ব সতর্কতা-৪ জারি করেছে। ফলে বন্দর ইয়ার্ড ও জেটির সব কার্যক্রম বন্ধ রয়েছে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক শুক্রবার রাতে বিষয়টি নিশ্চিত করেছেন। অন্যদিকে, একই কারণে শনিবার সকাল থেকে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইট টেক-অফ ঘোষণা করা হয়েছে। শুক্রবার রাত ১১টা পর্যন্ত বিমানবন্দরটি চালু ছিল।

আবহাওয়া অধিদপ্তর ৮ নম্বর সতর্কবার্তা জারি করার পরপরই বন্দর কর্তৃপক্ষ রেড অ্যালার্ট-৪ জারি করে। এরপর থেকে বন্দরে পণ্যবাহী জাহাজ থেকে পণ্য লোড-আনলোড বন্ধ রয়েছে। এছাড়া বন্দরের জেটিতে অবস্থানরত মাদার ভেসেলকে নিরাপদ স্থানে সরে যেতে নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া বন্দরে অবস্থানরত লাইটার জাহাজগুলোকে কর্ণফুলী নদীর দক্ষিণে নিরাপদ স্থানে সরে যেতে বলা হয়েছে। ফলে নির্দেশনা অনুযায়ী জাহাজগুলো নিরাপদ স্থানে যেতে শুরু করে।

এদিকে, বিদ্যমান পরিস্থিতিতে বন্দরের জেটিতে অপারেশনাল যন্ত্রপাতি নিরাপদে রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

ঘূর্ণিঝড় মওকার সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে চারটি কন্ট্রোল রুম খুলেছে বন্দর কর্তৃপক্ষ। বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, কন্ট্রোল রুম ২৪ ঘণ্টা খোলা থাকবে।

এদিকে আবহাওয়া অধিদপ্তর ৮ নম্বর জরুরি সংকেত জারি করায় চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরকে শনিবার থেকে সব ধরনের বিমান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে বলে বিমানবন্দরের পরিচালক উইং কমান্ডার তসলিম আহমেদ গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ফ্লাইট চলাচল বন্ধ থাকবে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *