সুদান থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু

0

সুদানে অবস্থানরত বাংলাদেশিদের ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করেছে বাংলাদেশ সরকার। পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, সুদানে প্রায় দেড় হাজার বাংলাদেশি রয়েছে। এদের মধ্যে প্রায় ৭০০ বাংলাদেশি দেশে ফেরার ইচ্ছা প্রকাশ করেছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমানে এই দুই বাহিনীর মধ্যে যুদ্ধবিরতি চলছে, তবে যুদ্ধবিরতির সময়ও বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছে। আটকে পড়া বাংলাদেশীদের প্রথমে খার্তুম থেকে পোর্ট সুদান এবং পোর্ট সুদান থেকে জেদ্দা বন্দরে ফিরিয়ে আনা হবে। জেদ্দা থেকে বাংলাদেশ বিমানের ফ্লাইটে এসব বাংলাদেশিদের ঢাকায় আনার ব্যবস্থা করা হচ্ছে।

সুদানে বাংলাদেশের রাষ্ট্রদূত ইতিমধ্যেই খার্তুম এবং এর আশেপাশের শহরগুলো থেকে বাংলাদেশীদের খার্তুম থেকে ৮৫০ কিলোমিটার দূরে পোর্ট সুদানে নিয়ে যাওয়ার জন্য ৯টি বাসের ব্যবস্থা করেছেন। দূতাবাসকে সহায়তা করতে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, জেদ্দা থেকে একটি দল আগামীকাল সুদানে পৌঁছাবে।

সৌদি সরকার বন্দর সুদান থেকে বন্দর জেদ্দায় বাংলাদেশিদের পরিবহনের জন্য বিনামূল্যে সৌদি নৌবাহিনীর জাহাজ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। আগামী ২ মে এর মধ্যে সব বাংলাদেশিকে বন্দর সুদানে আনা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে। বিষয়টি চূড়ান্ত করার জন্য রাষ্ট্রদূত বর্তমানে পোর্ট সুদানে রয়েছেন। ৩ বা ৪ মে এর মধ্যে বাংলাদেশিরা জেদ্দায় পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে।

জেদ্দায় ২টি বাংলাদেশ স্কুল সুদানী প্রবাসীদের জন্য খাবার, পানীয়, ওষুধ এবং অস্থায়ী বাসস্থানের ব্যবস্থা করেছে। খার্তুম থেকে পোর্ট সুদান পর্যন্ত প্রায় ১২ ঘণ্টা ভ্রমণের পর প্রবাসীদের যাতে কোনো শারীরিক সমস্যা না হয় সেদিকে লক্ষ্য রেখে পোর্ট সুদানে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে প্রবাসীদের জন্য খাবার, পানীয়, ওষুধ ও অস্থায়ী আবাসনের ব্যবস্থা করা হচ্ছে। যেদিন সুদানী প্রবাসীরা জেদ্দায় পৌঁছাবে সেদিন থেকেই বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে বাংলাদেশিদের ঢাকায় ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হবে।

প্রধানমন্ত্রীর জাপান সফরের প্রাক্কালে তিনি বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বিবেচনা করার নির্দেশ দেন। সুদানের রাষ্ট্রদূতের অফিস এবং বাসভবনে আঘাত হেনেছে, কিন্তু তিনি অন্যত্র কাজ করছেন। ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিবের নির্দেশনায় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত, জেদ্দার বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের কনসাল জেনারেল এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা এ ব্যাপারে নিবিড়ভাবে কাজ করছেন এবং আমরা বিশ্বাস করি যে বাংলাদেশিদের প্রত্যাবাসন হবে। সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় সফলভাবে সম্পন্ন হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে যে সুদানী প্রবাসীদের নিরাপদে এবং স্বল্পতম সময়ে ফিরিয়ে আনতে পররাষ্ট্র মন্ত্রণালয় বদ্ধপরিকর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *