আজ থেকে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা

0

আজ রোববার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক (এসএসসি) ২০২৩ ও সমমানের পরীক্ষা। এ বছর সারাদেশে ১১টি শিক্ষা বোর্ড থেকে ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করছে। দেশের ২৯ হাজার ৭৯৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩ হাজার ৮১০টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। গত বছরের তুলনায় এবার ২০৭টি প্রতিষ্ঠান বেড়েছে এবং ২০টি কেন্দ্র বেড়েছে।

পরীক্ষা সুষ্ঠু করতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (ডিএসই)। গত ২৬ এপ্রিল থেকে দেশের সব কোচিং সেন্টার বন্ধ রয়েছে। ফেসবুক ও মোবাইল লেনদেনেও নজরদারি শুরু করেছে বিটিআরসি।

নির্দেশনায় বলা হয়েছে, ট্রেজারি থানা থেকে প্রশ্নপত্র গ্রহণ ও পরিবহনে নিয়োজিত কর্মকর্তা, শিক্ষক, কর্মচারীরা কোনো ফোন ব্যবহার করতে পারবেন না। প্রশ্নপত্র বহনের জন্য অন্ধকার কাচের মাইক্রোবাস বা এ জাতীয় কোনো যান ব্যবহার করা যাবে না। পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে কোনো দেরি করলে তার নাম, রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্বের কারণ রেজিস্ট্রারে লিপিবদ্ধ করা হবে।

এবার দেশের বাইরে আটটি কেন্দ্রে ৩৭৪ জন পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। এছাড়াও, প্রতিবন্ধী প্রার্থীদের (অটিস্টিক, ডাউন সিনড্রোম, সেরিব্রাল পলসি) অতিরিক্ত 30 মিনিটের সাথে শিক্ষক, অভিভাবক বা সহায়কদের বিশেষ সহায়তায় পরীক্ষা দেওয়ার সুযোগ দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *