শিক্ষার্থীদের ঝরে পড়ার হার এখনো জানা যায়নি: শিক্ষামন্ত্রী

0

ঠিক কতজন শিক্ষার্থী করোনা মহামারিতে ঝরে পড়েছে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। দীপু মনি।

শনিবার দুপুরে চাঁদপুর শিল্পকলা একাডেমি মিলনায়তনে কমিউনিটি পুলিশিং দিবস-২০২১ উপলক্ষে আলোচনা সভা, ক্রেস্ট ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

“আমরা শিক্ষা প্রতিষ্ঠানে ৯০ শতাংশের বেশি শিক্ষার্থীকে অ্যাসাইনমেন্ট জমা পাচ্ছি,” মন্ত্রী বলেন। তার মানে তারা ঝরে পড়েনি। অনেক অভিভাবক এখনও তাদের সন্তানদের স্কুলে পাঠাতে ভয় পান। ফলস্বরূপ, শিক্ষার্থী উপস্থিতির হার এখনও ১০০% নয়। পরিস্থিতি আরও স্বাভাবিক হবে। অভিভাবকদের আস্থা থাকবে আমার সন্তান স্কুলে গেলে সংক্রমণের আশঙ্কা নেই, আশা করি সবাই আসবেন। আমাদের শিক্ষকরা এখনও কেন বাচ্চারা আসছে না তা বের করার চেষ্টা করছেন।

দীপু মনি বলেন, ঠিক কতজন ঝরে পড়েছে তা এখনো বলতে পারছি না। তবে কেউ কেউ পড়ে থাকতে পারে। যাদের একটু আর্থিক সমস্যা আছে, কেউ ছেলেমেয়েদের কাজে লাগিয়েছেন। বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে কারো কারো বাল্যবিবাহ হতে পারে। তবে বাল্যবিবাহ তেয়া উচিত হয়নি এবং তার সাধ্যমত আইনি ব্যবস্থা নেওয়া উচিত ছিল। কিন্তু মেয়েরা যেখানেই থাকুক না কেন, তাদের স্কুলে ফিরে আসা উচিত। শিক্ষকদের পড়ালেখার সুযোগ তৈরি করার জন্য বিশেষভাবে নির্দেশ দেওয়া হয়েছে।

ভারপ্রাপ্ত জেলা প্রশাসক দাউদ হোসেন চৌধুরী, জেলা আওয়ামী লীগের সভাপতি নাসির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নাঈম পাটোয়ারী দুলাল, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, জেলা কমিউনিটি পুলিশিং সভাপতি ডা. শহীদ উল্লাহ, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী, স্বাধীনতা পদক বীর মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার চৌধুরী।

এসময় উপস্থিত ছিলেন জেলা কমিউনিটি পুলিশিং এর সাধারণ সম্পাদক সুফি খায়রুল আলম খোকন। কবি ও ছড়াকার ডাঃ অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায়, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আসিফ মহিউদ্দিন, চাঁদপুর সদর উপজেলা নির্বাহী অফিসার সানজিদা শাহনাজ, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সুভাষ চন্দ্র রায়, জেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি বিনয় ভূষণ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *