আফ্রিকান ইউনিয়ন সুদানে তাদের কার্যক্রম স্থগিত করেছে

0

সুদানের সামরিক বাহিনী একটি নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করেছে। আফ্রিকান রাষ্ট্রগুলির একটি সংস্থা আফ্রিকান ইউনিয়ন (এইউ) সেনাবাহিনীর পদক্ষেপকে অনুকূলভাবে দেখছে না। তারা সুদানে তাদের সকল কার্যক্রম স্থগিত ঘোষণা করেছে। ইউরোপীয় ইউনিয়নের রাজনৈতিক বিষয়ক শান্তি ও নিরাপত্তা বুধবার এক টুইটার বার্তায় এই সিদ্ধান্ত ঘোষণা করেছে।

অন্তর্বর্তীকালীন কর্তৃপক্ষের অধীনে দেশটি স্বাভাবিক কার্যক্রম পুনরায় শুরু না করা পর্যন্ত স্থগিতাদেশ কার্যকর থাকবে। স্থগিতাদেশকে একটি “প্রত্যাশিত পদক্ষেপ” হিসাবে বর্ণনা করে সংস্থাটি একটি বিবৃতিতে বলেছে যে দেশকে নির্বাচনের জন্য অন্তর্বর্তীকালীন কর্তৃত্ব শুরু না হওয়া পর্যন্ত স্থগিতাদেশ বহাল থাকবে।

বিশ্বব্যাংক সামরিক শাসিত সুদানকে আর্থিক সহায়তা স্থগিত করার পর বুধবার আফ্রিকান ইউনিয়ন থেকে এ ঘোষণা আসে। ইতিমধ্যে রাষ্ট্রীয় তেল কোম্পানির কর্মী এবং ডাক্তাররা বলেছেন, তারা সামরিক বাহিনীর ক্ষমতা দখলের বিরুদ্ধে নাগরিক আইন অমান্য করার জন্য ইউনিয়নের আহ্বানকে সমর্থন করবেন।

সোমবার সুদানের বাহিনী প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদোককে আটক করেছে। ২০১৯ সালে, সুদানের সামরিক ও বেসামরিক দলগুলি চুক্তির আলোকে একটি স্থিতিশীল পরিস্থিতিতে পৌঁছেছিল। দীর্ঘদিন ধরে দায়িত্ব পালন করা সাবেক প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে অপসারণের পর ২০১৯ সালে এই চুক্তি হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *