ক্রিস হিপকিন্স নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হচ্ছেন

0

ক্রিস হিপকিন্স নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে জেসিন্ডা আর্ডার্নের স্থলাভিষিক্ত হতে চলেছেন। ক্ষমতাসীন লেবার পার্টির নেতৃত্বের জন্য দল কর্তৃক মনোনীত একমাত্র প্রার্থী ক্রিস হিপকিন্স।

ক্রিস হিপকিনস, নিজেকে পরবর্তী লেবার নেতা এবং প্রধানমন্ত্রী হিসাবে ঘোষণা করার পর প্রথমবারের মতো মিডিয়ার সাথে কথা বলতে গিয়ে বলেছেন, দলের নেতৃত্ব দেওয়ার জন্য সেরা ব্যক্তি কে হবেন সে বিষয়ে ঐকমত্য তৈরি করতে দলের সাথে কাজ করার ক্ষেত্রে তিনি প্রধান ভূমিকা পালন করবেন।

তিনি বলেন, দলের মনোনীত একমাত্র প্রার্থী তিনি। তবে ককাস বৈঠকের পর দল আনুষ্ঠানিকভাবে তাকে সমর্থন না করা পর্যন্ত তিনি অপেক্ষা করতে চান।

তবে দলের সমর্থন পাওয়ার পরও ক্রিসের প্রধানমন্ত্রী হওয়ার কিছু আনুষ্ঠানিকতা বাকি রয়েছে। কারণ জেসিন্ডা আনুষ্ঠানিকভাবে ৭ ফেব্রুয়ারি গভর্নর জেনারেলের কাছে তার পদত্যাগপত্র জমা দেবেন। গভর্নর জেনারেল তারপর রাজা চার্লস তৃতীয়ের পক্ষে ক্রিসকে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেবেন।

৪৪ বছর বয়সী ক্রিস হিপকিন্স, , বর্তমানে দেশটির পুলিশ, শিক্ষা ও পাবলিক সার্ভিস মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।

ক্রিস হিপকিন্স লেবার পার্টি থেকে ২০০৮ সালে প্রথম সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হন। ২০২০ সালের নভেম্বরে তিনি কোভিড-১৯ মন্ত্রী হিসেবে নিযুক্ত হন। করোনা মোকাবেলায় তাঁর নেওয়া পদক্ষেপ অত্যন্ত প্রশংসিত।

গত বছরের মাঝামাঝি দেশটির পুলিশ মন্ত্রী হিসেবে দায়িত্ব নেন ক্রিস হিপকিন্স। এ ছাড়া তিনি শিক্ষা, জনসেবা মন্ত্রী হিসেবে দায়িত্বও সামলাচ্ছেন। সংসদে দলীয় নেতা হিসেবে দায়িত্ব পালন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *