স্বাধীনতা পুরস্কার প্রদান করলেন প্রধানমন্ত্রী

0

নয়জন বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান স্বাধীনতা পুরস্কার-২০২৩ প্রদান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে জাতীয় পর্যায়ে গৌরবময় ও সফল অবদানের স্বীকৃতিস্বরূপ প্রধানমন্ত্রী এ পুরস্কার প্রদান করেন।

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য স্বাধীনতা পুরস্কার পেয়েছেন চারজন। তারা হলেন- বীর মুক্তিযোদ্ধা কর্নেল (অব.) সামছুল আলম, প্রয়াত লেফটেন্যান্ট এজি মোহাম্মদ খুরশীদ, শহীদ খাজা নিজামউদ্দিন ভূঁইয়া এবং আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী (মায়া) বীর বিক্রম।

এ ছাড়া মরহুম ড.মুহম্মদ মঈনুদ্দিন আহমেদ (সেলিম আল দীন), সংস্কৃতিতে পবিত্র মোহন দে, ক্রীড়ায় এএসএম রকিবুল হাসান, গবেষণা ও প্রশিক্ষণে বেগম নাদিরা জাহান (সুরমা জাহিদ) এবং ফেরদৌসী কাদরী ড. আর যে প্রতিষ্ঠানটি পুরস্কার পেয়েছে সেটি হলো ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর।

গত ৯ মার্চ মন্ত্রিপরিষদ বিভাগ স্বাধীনতা পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করে।

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এবং প্রাপকদের সংক্ষিপ্ত জীবনী তুলে ধরেন।

প্রত্যেক পুরস্কারপ্রাপ্ত স্বর্ণপদক, একটি সার্টিফিকেট এবং সম্মানসূচক চেক পেয়েছেন। সরকার ১৯৭৭ সাল থেকে প্রতি বছর স্বাধীনতা দিবসের প্রাক্কালে এই পুরস্কার দিয়ে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *