গ্রীনল্যান্ডে ১,০০০ বছরের সর্বোচ্চ তাপমাত্রা : গবেষণা

0

একটি নতুন গবেষণায় উত্তর আমেরিকায় অবস্থিত বিশ্বের বৃহত্তম দ্বীপ গ্রিনল্যান্ডে গত এক হাজার বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এছাড়া ১৯৯০ থেকে ২০১১ সাল পর্যন্ত সেখানে গড় তাপমাত্রা দেড় ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। বুধবার বিজ্ঞান সাময়িকী ‘নেচার’-এ প্রকাশিত এক গবেষণায় এমন তথ্য পাওয়া গেছে।

গ্রিনল্যান্ডের হিমবাহের অভ্যন্তরীণ বরফের একটি সমীক্ষা বলছে, ক্রমবর্ধমান তাপমাত্রা ‘বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের একটি স্পষ্ট লক্ষণ’। প্রাকৃতিক বিশ্বে মানবসৃষ্ট জলবায়ু পরিবর্তনের প্রভাবে গত ১০০০ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা সেখানে পাওয়া গেছে।

জার্মানির মারিয়া হেয়ারহোল্ডের গ্ল্যাসিওলজিস্ট এবং আলফ্রেড ওয়েজেনার ইনস্টিটিউট বলেছেন, “১৯৯০ থেকে ২০১১ সাল পর্যন্ত, আমরা তাপমাত্রা বৃদ্ধির উপর নজর রেখেছি।” আমরা এখন বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের স্পষ্ট প্রমাণ পেয়েছি।’

১৯৯৫ সালে একটি পূর্ববর্তী গবেষণায় দেখা গেছে যে গ্রিনল্যান্ডের তাপমাত্রা বিশ্বের অন্যান্য অঞ্চলের মতো বাড়ছে না। ১৫ বছরের এই পর্যবেক্ষণে দেখা গেছে, তাপমাত্রা অনেকটাই বাড়ছে।

এছাড়া গত নভেম্বরে জাতিসংঘের এক গবেষণা প্রতিবেদনে বলা হয়, ২০৫০ সালের মধ্যে বিশ্বের জনপ্রিয় সব হিমবাহ বিলীন হয়ে যেতে পারে। জাতিসংঘ নিয়মিতভাবে ৫০টি স্থানে ১৮.৬০০টি হিমবাহ পর্যবেক্ষণ করে। তাদের এক-তৃতীয়াংশ এই শতাব্দীর মাঝামাঝি নাগাদ হারিয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

আরেকটি সমীক্ষা দেখায় যে এই হিমবাহের দুই-তৃতীয়াংশ ২১০০ সালের মধ্যে অদৃশ্য হয়ে যাবে।

কিন্তু ২০১১ সালে নমুনা নেওয়া নতুন গবেষণায় দেখা গেছে যে গত ১৫ বছরে তাপমাত্রা বেড়েছে।

উল্লেখ্য যে গ্রিনল্যান্ডে প্রতি দশকে কয়েক ট্রিলিয়ন টন বরফ গলে যাচ্ছে। এই বরফ গলে যাওয়ার মাত্রাও বাড়ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *