স্কুল-কলেজের শিক্ষার্থীদের টিকা ৩০ অক্টোবর থেকে টিকা দেয়া শুরু

0

স্কুল এবং কলেজে পাঠদান কার্যক্রম স্বাভাবিক করার জন্য, সরকার পরীক্ষামূলকভাবে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকা দিচ্ছে। যাইহোক, এবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ (মাউশি) বিপুল সংখ্যক স্কুল শিক্ষার্থী আনার পরিকল্পনা নিয়েছে। টিকার অধীনে।

শনিবার মাউসির মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মোহাম্মদ গোলাম ফারুক শিক্ষার্থীদের টিকা দেওয়ার বিষয়ে এই তথ্য দিয়েছেন। তিনি বলেন, টিকাদান পরিকল্পনার অংশ হিসেবে প্রতিদিন ১২ থেকে ১৭ বছর বয়সী ৪০,০০০ হাজার শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে। এবং এই কার্যক্রম ৩০ অক্টোবর থেকে শুরু হতে পারে।

মাউসি আরও বলেন, ঢাকা মহানগরীতে স্কুল -কলেজসহ ৭৮৩ টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এখানে ছাত্র সংখ্যা ছয় লাখ ১৫ হাজার। আমরা তাদের প্রথম ধাপে টিক দেব। টিকা কার্যক্রম শুরু হবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। শিক্ষার্থীদের টিকা দেওয়ার জন্য ২০০ টি বুথ থাকবে।

কোন প্রক্রিয়ায় শিক্ষার্থীদের টিকা কার্যক্রম শুরু হবে জানতে চাইলে গোলাম ফারুক বলেন, “শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা চূড়ান্ত করার পর মাউসি প্রয়োজনীয় পদক্ষেপ নেবে যাতে তারা নিরাপত্তা অ্যাপে নিবন্ধন করতে পারে।” আমরা তারপর স্কুল অনুযায়ী তারিখ নির্ধারণ করব, যাতে টিকা কার্যক্রম সুশৃঙ্খলভাবে সম্পন্ন হয়। তিনি বলেন, দেশে ২১ টি পয়েন্টে টিকা দেওয়ার পরিকল্পনা রয়েছে।

এবারের এসএসসি ও এইচএসসি শিক্ষার্থীদের টিকা দেওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে কি না জানতে চাইলে তিনি বলেন, সকল শিক্ষার্থীকে সমান গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। আশা করি, ভ্যাকসিনের প্রাপ্যতা নিয়ে কোনো সংকট থাকবে না। এছাড়াও, বেশিরভাগ শিক্ষার্থী ভ্যাকসিনের আওতায় আসার সাথে সাথে স্কুল এবং কলেজে স্বাভাবিক শিক্ষাদান কার্যক্রম শুরু হবে বলে জানান মাউসি মহাপরিচালক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *