যে প্রতিষ্ঠানটি জাল সনদ দিয়েছে তারাও করোনা পরীক্ষার দায়িত্ব পেয়েছে।বিমানবন্দরে বিদেশীদের জন্য র‌্যাপিড টেষ্ট।

0

বিদেশিদের ভুয়া সার্টিফিকেট দেওয়ার জন্য স্বাস্থ্য অধিদপ্তর যে চারটি সংস্থাকে স্থগিত করেছিল তাদের মধ্যে দুটিকে বিমানবন্দরে করোনা পরীক্ষার কাজ দেওয়া হয়েছে। প্রতিষ্ঠান দুটি হল সিএসবিএফ হেলথ সেন্টার এবং স্ট্যামজ হেলথ কেয়ার (বিডি) লিমিটেড। বিমানবন্দরে করোনা র‌্যাপিড টেস্টিং (আরটি-পিসিআর) ল্যাব স্থাপনের জন্য স্বাস্থ্য অধিদপ্তরের প্রস্তাবিত সাতটি প্রতিষ্ঠানের নাম তালিকার শীর্ষে রয়েছে।

গত মঙ্গলবার মধ্যরাতে স্বাস্থ্য অধিদপ্তর প্রতিষ্ঠানগুলোর নাম প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে পাঠায়। বুধবার মন্ত্রণালয় তাদের বাছাই করে অফিস আদেশ জারি করে। কার্যাদেশ পাওয়ার পর, তারা বিমানবন্দরে করোনা পরীক্ষার জন্য আরটি-পিসিআর ল্যাব স্থাপন করবে।

সোমবার স্বাস্থ্য অধিদফতরের টেকনিক্যাল কমিটি সংযুক্ত আরব আমিরাতের হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা পরীক্ষার জন্য একটি ল্যাব স্থাপনের জন্য আবেদন করা ২৩ টি প্রতিষ্ঠানের মধ্যে সাতটি সংক্ষিপ্ত তালিকাভুক্ত করেছে। তবে চূড়ান্ত প্রস্তাবে তাদের মধ্যে তিনটি বাদ দেওয়া হয়েছে এবং নতুন তিনটি যুক্ত করা হয়েছে।

সোমবারের সভার কার্যবিবরণীতে বলা হয়েছে যে, চূড়ান্ত প্রস্তাবে তিনজন নতুন প্রবেশকারী আবেদনে সম্পূর্ণ বিবরণ দেয়নি। করোনা কোন মেশিনে পরীক্ষা করবে, কতক্ষণ রিপোর্ট করা সম্ভব হবে – এই তথ্য তাদের আবেদনে ছিল না। অপর্যাপ্ত তথ্যের কারণে প্রাথমিক তালিকায় তাদের বিবেচনা করা হয়নি। কিন্তু প্রতিষ্ঠানগুলোকে চূড়ান্ত প্রস্তাবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এই তিনটি প্রতিষ্ঠান হলো আনোয়ার খান মডার্ন হাসপাতাল, জয়নুল হক সিকদার মহিলা মেডিকেল কলেজ ও হাসপাতাল (প্রা:) লিমিটেড এবং গুলশান ক্লিনিক লিমিটেড।

চূড়ান্ত সুপারিশগুলির মধ্যে রয়েছে সিএসবিএফ স্বাস্থ্য কেন্দ্র, স্ট্যামজ হেলথ কেয়ার, এএমজেড হাসপাতাল লিমিটেড এবং ডিএমএফআর আণবিক ল্যাব এবং ডায়াগনস্টিক। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মো. সারোয়ার আলম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, স্ট্যান্ডার্ড অপারেশন প্রসিকিউশন (এসওপি) মেনে সম্মতিতে নির্বাচিত প্রতিষ্ঠানে বিমানবন্দরে ল্যাব স্থাপনের জন্য স্থান বরাদ্দ করতে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে (সিএএ) প্রয়োজনীয় নির্দেশনা জারি করার জন্য স্বাস্থ্য অধিদপ্তরকে অনুরোধ করা হয়েছে।

১০ জুন, স্বাস্থ্য বিভাগ ভুয়া সার্টিফিকেট দেওয়ার কারণে সিএসবিএফ স্বাস্থ্য কেন্দ্র, স্ট্যামজ হেলথ কেয়ারের পরীক্ষা এবং প্রবাসীদের নমুনা সংগ্রহ সাময়িকভাবে স্থগিত করে। বিদেশীদের করোনা পরীক্ষার জন্য সরকার নির্ধারিত ফি আড়াই হাজার টাকা। সিএসবিএফ এবং স্টেমজের- এর বিরুদ্ধে অভিযোগ করা হয়েছিল, তারা দালালদের মাধ্যমে ৫,০০০ থেকে ৬,০০০ টাকায় নমুনা পরীক্ষা না করে কয়েক ঘন্টার মধ্যে নেগেটিভ রিপোর্ট দিচ্ছিল। সংস্থাটি সৌদি আরব সহ বিভিন্ন দেশে ভ্রমণকারী শ্রমিকদের করোনা পরীক্ষার রিপোর্ট করেছে। এর আগে, দক্ষিণ কোরিয়া নেগেটিভ সার্টিফিকেট নিয়ে বাংলাদেশীদের দেশে প্রবেশ নিষিদ্ধ করেছিল।

বিমানবন্দরে দ্রুত করোনা পরীক্ষার জন্য মনোনীত সাতটি প্রতিষ্ঠান আগামী তিন থেকে ছয় দিনের মধ্যে ল্যাব স্থাপন করবে। কোম্পানিগুলো প্রতি পরীক্ষায় ১,৭০০ থেকে ২,৩০০ টাকা দাবি করেছে। জয়নুল হক সিকদার, যিনি কাজের আদেশ পাওয়ার ছয় দিনের মধ্যে ল্যাব স্থাপনের প্রতিশ্রুতি দিয়েছেন, তিনি ন্যূনতম ১,৭০০ টাকা দাবি করেছেন।

এই প্রতিষ্ঠান নিয়েও বিতর্ক দেখা দিয়েছে। গত ২৯ শে আগস্ট মন্ত্রণালয়ের কাছে ডিএমএফআর এর বিস্তারিত প্রস্তাবে প্রদত্ত তথ্যে ত্রুটি রয়েছে। এই কারণে, প্রযুক্তিগত কমিটি কোম্পানিটি বাদ দেয়। কিন্তু যে কোম্পানিটি প্রতি টেস্টে সর্বোচ্চ অর্থ দাবি করেছিল তা প্রাথমিক তালিকায় স্থানান্তরিত হয়েছে; কাজও পেয়েছে।

প্রবাসী কল্যাণ সম্পাদক আহমদ মুনিরুশ সালেহীন বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের কারিগরি কমিটি যাচাই করেছে যে কোন প্রতিষ্ঠানের করোনা পরীক্ষা করার ক্ষমতা আছে। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় তাদের প্রস্তাবিত সাতটি প্রতিষ্ঠানের জন্য নিজস্ব ল্যাব স্থাপনের অনুমতি দিয়েছে। কে ল্যাব স্থাপন করবে এবং কখন করবে সে বিষয়ে সিভিল এভিয়েশন অথরিটি দেখভাল করবে।

এদিকে, যে তিনটি প্রতিষ্ঠানকে প্রাথমিক সুপারিশের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে, তারা কোনো কারণ দেখায়নি। একটি সংস্থার অভিযোগ – যে ‘পছন্দের’ সংগঠনগুলির জন্য তদবির ছিল এমন প্রতিষ্ঠানকে কাজ দেওয়া হয়েছে।এসব প্রতিষ্ঠানের অনেকেরই পরীক্ষার সক্ষমতা নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *