এলপিজি ১২ কেজি সিলিন্ডার ১২৫৯ টাকা

0

বেসরকারি পর্যায়ে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) অক্টোবরের জন্য ১২৫৯ টাকা। এই দাম রোববার থেকে কার্যকর হবে।

রোববার রাজধানীর কাওরান বাজারে বিইআরসির শ্রবণ কক্ষে এক সংবাদ সম্মেলনে নতুন দাম ঘোষণা করা হয়। সংবাদ সম্মেলনে কমিশনের চেয়ারম্যান আবদুল জলিল, সচিব রুবিনা ফেরদৌসি, সদস্য মকবুল এলাহী, আবু ফারুকসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

গত আগস্টে ১২ কেজি সিলিন্ডারের দাম ৯৯৩ টাকা নির্ধারণ করা হয়েছিল। এক মাসের মধ্যে অফিসিয়াল দাম ৪০ টাকা বেড়েছে। একই সময়ে, পরিবহনে ব্যবহৃত এলপি গ্যাসের দামও বেড়েছে, যা জনপ্রিয়ভাবে অটোগ্যাস নামে পরিচিত। অক্টোবর মাসের জন্য, অটোগ্যাসের দাম প্রতি লিটার ৫০.৫৬ টাকা থেকে বাড়িয়ে ৫৮.৬৮ টাকা করা হয়েছে। এটি প্রতি লিটারে প্রায় ৮ টাকা ১২ পয়সা বেড়েছে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, বাড়িতে কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত (রেটিকুলেটেড প্রতি) এলপিজির দাম প্রতি কেজি ৮৩.৭৭ পয়সা থেকে বাড়িয়ে ১০১ টাকা  ৬৮ পয়সা করা হয়।

“এটি একটি পরিবেশ বান্ধব জ্বালানী,” কমিশনের সদস্য মকবুল ই ইলাহি এক সংবাদ সম্মেলনে বলেন। আমাদের দেশের অধিকাংশ নারী রান্নার কাজ করেন।

তিনি বলেন, ‘দামের কারণে এই গ্যাস জনপ্রিয় করা যায়নি। জনপ্রিয় হতে পারিনি কারণ দাম খুব বেশি। আমরা একটু উদ্যোগ নিয়ে এখনকার তুলনায় একটু কম দামে আনতে পারি। দামের দিক থেকে কস্তুরী একটি বড় বিষয়। দাম বাস্তবায়নে ভোক্তাকে এগিয়ে আসতে হবে। এছাড়া গণমাধ্যমেরও বড় ভূমিকা রয়েছে। সচেতনতা একটি বড় সমস্যা। ‘

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *