অনেকেই বুঝে না বুঝে সমালোচনা করেন: প্রধানমন্ত্রী

0

পাবনায় নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে পারমাণবিক বর্জ্যের নিরাপত্তা ও ব্যবস্থাপনার ওপর জোর দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “এভাবেই রাশিয়ার সঙ্গে চুক্তি হয়েছে। তারপরও অনেকে বুঝে না বুঝে সমালোচনা করেন।

রবিবার সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, চুল্লি চাপ জাহাজ বা পারমাণবিক চুল্লির মূল ইউনিট স্থাপন উপলক্ষে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, “পাকিস্তান কেবল জমি দিয়েছে, কিন্তু তারা রূপপুরে বরাদ্দকৃত অর্থ পশ্চিম পাকিস্তানে নিয়ে যায়।

তিনি বলেন যে ১৯৭০ সালের নির্বাচনে বঙ্গবন্ধু এই পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প নির্মাণের দাবি করেছিলেন স্বাধীনতার পর তিনি আইএর সাথে একটি চুক্তি স্বাক্ষর করেন। কিন্তু বঙ্গবন্ধুকে হত্যার পর সবকিছু বন্ধ হয়ে যায়। পরবর্তী শাসকগণ এই প্রকল্পকে এগিয়ে নেওয়ার যোগ্যতা অর্জন করেননি, কিংবা তারা এটিকে নিতেও চাননি।

শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ ১৯৯৬ সালে ক্ষমতায় এসে ২১ বছর পর প্রকল্পটি আবার এগিয়ে নিয়ে যায়। ২০০৯ সালে যখন তিনি ক্ষমতায় ফিরে আসেন, তখন তার সরকার রাশিয়ার সহযোগিতায় রূপপুর প্রকল্প চূড়ান্ত করে।

এর আগে, সকাল ১১ টা ৪০ মিনিটে, তিনি ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রথম ইউনিটে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রধান ইউনিট, রিঅ্যাক্টর প্রেসার ভেসেল স্থাপনের উদ্বোধন করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাশিয়ার পরমাণু শক্তি সংস্থা রোজটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ।

বিজ্ঞান ও প্রযুক্তি সচিব জিয়াউল হাসান অনুষ্ঠানে একটি সূচনা বক্তৃতা দেন তিনি বলেন, প্রকল্পটি পরিবেশ বান্ধব হওয়ায় জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় ভূমিকা রাখবে।

এরপর রূপপুর প্রকল্পের একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

রাশিয়ার কারিগরি ও আর্থিক সহায়তায় রূপপুর প্রকল্পটি নির্মিত হচ্ছে। প্রকল্পের ঠিকাদার রাশিয়ান পারমাণবিক প্রহরীদুর্গ রোজটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ এই অনুষ্ঠানে বলেন, রাশিয়া বছরের পর বছর বিজ্ঞানে যে অভিজ্ঞতাগত জ্ঞান অর্জন করেছে তা আজ রূপপুরে প্রয়োগ করা হচ্ছে। কিছু প্রত্যক্ষ ও পরোক্ষ ব্যবস্থাপনা রূপপুর প্রকল্পকে সবচেয়ে নিরাপদ করেছে। তারা করোনা মহামারীর মধ্যেও প্রকল্পটি যথাসময়ে শেষ করতে সর্বোচ্চ চেষ্টা করবে। এটি পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জনশক্তি তৈরিতেও সহযোগিতা করছে এই প্রকল্পটি কর্মসংস্থান সৃষ্টিতে ভূমিকা রাখবে এবং জিডিপি বৃদ্ধিতে রোজটম প্রকল্পের নিরাপত্তাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে।

অনুষ্ঠানে সভাপতিত্বকারী বিজ্ঞান মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, ঘটনাটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের সবচেয়ে গুরুত্বপূর্ণ অধ্যায়। ফলে প্রকল্পটি যথাসময়ে এগিয়ে যাবে। ইয়াফেস ওসমান মন্তব্য করেন, এই প্রকল্পের মাধ্যমে দেশ আরও কয়েক ধাপ এগিয়ে যাবে।

রূপপুর প্রকল্পটি বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন বাস্তবায়ন করছে। প্রকল্প পরিচালক এবং পরমাণু বিজ্ঞানী। মো. শওকত আকবর বলেন, ইউনিট -১ এর ভৌত কাঠামোর অভ্যন্তরে চুল্লির চাপের জাহাজ বসিয়ে প্রায় সব ধরনের পারমাণবিক যন্ত্রপাতির স্থাপন সম্পন্ন হয়েছে। ফলে এই ইউনিটের চুল্লি ভবনের ভেতরের কাজ প্রায় শেষ হয়ে যাবে। তিনি বলেন, প্রকল্পের কাজ আন্তর্জাতিক মান অনুযায়ী চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *