প্রধানমন্ত্রীর সফরে ঢাকা বড় ধরনের উন্নয়ন সহযোগিতা চাইবে

0

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি দ্বিপাক্ষিক বিষয় নিয়ে বৈঠক করেছেন। বুধবার বিকেলে পদ্মা রাষ্ট্রীয় অতিথি ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২৯ নভেম্বর জাপান সফর নিয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। সফরকালে বাংলাদেশ জাপানের কাছে বিপুল পরিমাণ উন্নয়ন সহযোগিতা ও বিনিয়োগ চাইবে। সে লক্ষ্যে প্রকল্প প্রণয়নের কাজ চলছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, প্রধানমন্ত্রীর আসন্ন সফরকে কেন্দ্র করে অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ প্রকল্প সহায়তার কাজ করছে। বাংলাদেশ জাপানের কাছ থেকে বড় অঙ্কের সরকারী উন্নয়ন সহায়তা (ODA) এবং বিনিয়োগ চাইবে। এই সফরে প্রকল্পটি চূড়ান্ত করতে না পারলে রাজনৈতিক অঙ্গীকার ও নির্দেশনা বজায় রাখার চেষ্টা চলছে।

বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন জাপান সফর নিয়ে আলোচনা করেছেন। বৈঠকে প্রধানমন্ত্রীর কর্মসূচি নিয়ে আলোচনা হয়।

গত সোমবার নির্বাচন নিয়ে আপনার মন্তব্য নিয়ে বৈঠকে কোনো আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে জাপানের রাষ্ট্রদূত বলেন, না, এ নিয়ে কোনো আলোচনা হয়নি।

সোমবার সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজ (সিজিএস) আয়োজিত ‘মিট দ্য অ্যাম্বাসেডর’ অনুষ্ঠানে ইতো নাওকি বলেন, ‘জাপান বাংলাদেশে অবাধ, স্বচ্ছ, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচন চায়। আমি শুনেছি ২০১৮ সালের নির্বাচনে, পুলিশ অফিসাররা নির্বাচনের আগের রাতে ভোট দিয়ে ব্যালট বাক্স ভর্তি করেছিলেন। এর আগে অন্য কোনো দেশে এমন ঘটনা ঘটেছে বলে শুনিনি।’ পরে তিনি বলেন, আমি বাংলাদেশে জাপান সরকারের প্রতিনিধি। আমার বক্তব্য জাপান সরকারের বক্তব্য।

এদিকে এ বছর প্রধানমন্ত্রীর জাপান সফরের মধ্য দিয়ে দুই দেশের সম্পর্কের একধাপ উন্নতি হবে বলে আশা করা হচ্ছে। ২০১৪ সালে, দুই দেশের মধ্যে সম্পর্ক একটি সমন্বিত অংশীদারিত্বে উন্নীত হয়। এবার কৌশলগত অংশীদারিত্বে উন্নীত হবে। বাংলাদেশের কাছে অস্ত্র বিক্রি করতে চায় জাপান। এরই মধ্যে বাংলাদেশকে এ বিষয়ে প্রস্তাবও দিয়েছে দেশটি। প্রধানমন্ত্রীর আসন্ন সফরকে ঘিরে প্রতিরক্ষা ও নিরাপত্তা খাতে সহযোগিতা বাড়ানোর জন্য দুই দেশ একটি ভার্চুয়াল বৈঠকও করেছে। এ উপলক্ষে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ-পূর্ব ও দক্ষিণ-পশ্চিম বিভাগের মহাপরিচালক আরিমা ইউতাকা ঢাকা সফর করেন।

বাংলাদেশকে সহজে ঋণ প্রদানে সব দেশের চেয়ে এগিয়ে জাপান। দেশটি এ পর্যন্ত বাংলাদেশকে ২৮ বিলিয়ন ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। জাপানে নির্ধারিত সময়ের আগে প্রকল্পগুলি সম্পন্ন করে বিপুল পরিমাণ অর্থ সাশ্রয়ের নজির রয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, প্রধানমন্ত্রীর সফরকে কেন্দ্র করে জাপানের সঙ্গে কী ধরনের প্রকল্পে কাজ করা যেতে পারে, তার প্রস্তুতি চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *