গাইবান্ধার অনিয়মের সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি হবে: ইসি রাশেদা

0

গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনে অনিয়মের সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) রাশেদা সুলতানা। তিনি বলেন, কমিটির পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন কমিশন পেয়েছে। আগামী সপ্তাহে এ বিষয়ে সিদ্ধান্ত ঘোষণা করা হতে পারে।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে রাশেদা সুলতানা বলেন, জেলা পরিষদ, পার্বতীপুর পৌরসভা ও ফরিদপুর উপনির্বাচন ভালোভাবে হয়েছে। গাইবান্ধার মতো পরিস্থিতি রংপুরে যাতে না হয় সেজন্য রিটার্নিং কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান তিনি। এর জন্য প্রয়োজন প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতা। নির্বাচন সংশ্লিষ্ট দলগুলোর সহযোগিতা ছাড়া সুষ্ঠু নির্বাচন পরিচালনা অসম্ভব। রংপুর সিটি করপোরেশন নির্বাচনে প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং কর্মকর্তাদের পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক করবেন বলেও জানান তিনি।

গোপন কক্ষই ইভিএমের একমাত্র দুর্বলতা-ইসি আলমগীর : নির্বাচনের সময় পোলিং এজেন্টদের কক্ষের বাইরে ভোট দেওয়ার সুযোগ নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার  তিনি বলেন, এজেন্টরা ভোটকেন্দ্রে কারচুপিতে সহায়তা করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, ইভিএম চিপগুলো এমনভাবে তৈরি করা হয়েছে যে এটি একবার ব্যবহার করা যাবে। এখানে পুনরায় লেখার বিকল্প নেই। এ ছাড়া প্রোগ্রামিং পরিবর্তনের কোনো সুযোগ নেই।

ইসি আলমগীর বলেন, অনেকেই অভিযোগ করেন ‘ইভিএম একটি কারচুপির মেশিন’। আসলে হেরফের করার সুযোগ নেই। তিনি বলেন, আমাদের কাছে আঙুলের ছাপ, ছবিসহ ভোটার ডাটাবেস আছে। মেশিনের মাধ্যমে প্রকৃত ভোটার শনাক্ত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *