বিভক্ত সরকারের  স্পষ্ট লক্ষণ মার্কিন যুক্তরাষ্ট্রে

0

যুক্তরাষ্ট্রে আজ উত্তেজনাপূর্ণ মধ্যবর্তী নির্বাচন। মঙ্গলবার স্থানীয় সময় (বাংলাদেশ সময় আজ রাতে) অনুষ্ঠিত হতে যাওয়া কংগ্রেসের নির্বাচনে রিপাবলিকানরা ব্যাপক জয়লাভ করবে বলে আশা করা হচ্ছে। ফলে নিয়ন্ত্রণ হারাবে ডেমোক্র্যাটরা। বিশেষজ্ঞরা বলছেন, দেশে বিভক্ত সরকারের স্পষ্ট লক্ষণ দেখা যাচ্ছে।

প্রেসিডেন্ট জো বাইডেনের ক্রমহ্রাসমান জনসমর্থন, উচ্চ মুদ্রাস্ফীতি, রেকর্ড অভিবাসন এবং ক্রমবর্ধমান সহিংস অপরাধ নির্বাচনে ডেমোক্র্যাটদের স্থল হারাতে দেখেছে, জরিপ অনুসারে।

ডেমোক্র্যাটরা গত গ্রীষ্মেও ভোটের ব্যবধানকে সংকুচিত করেছিল এবং এবার তারা একটি শক্ত প্রতিযোগিতার প্রত্যাশা করছে। কিন্তু ভোটের ঠিক আগেই গতি ঘুরিয়ে গেছে বলে মনে হচ্ছে। রিপাবলিকানরা ‘লাল জোয়ার’ আশা করছে। তারা হাউস এবং সম্ভবত সিনেটের নিয়ন্ত্রণ নিতে আত্মবিশ্বাসী।

উভয় চেম্বারের নিয়ন্ত্রণ হারালে আইনসভায় বাইডেনের এজেন্ডা পাস করা মারাত্মকভাবে বাধাগ্রস্ত হবে। তার দল ডেমোক্র্যাটরা বর্তমানে উভয় কক্ষ নিয়ন্ত্রণ করে।

হাউসের সমস্ত ৪৩৫টি আসন, ১০০আসনের সিনেটে ৩৫টি আসন এবং ৩৬টি গভর্নরশিপ আজ দখলের জন্য তৈরি হবে। রিপাবলিকানদের হাউসে সংখ্যাগরিষ্ঠতা পেতে আরও ৫টি আসন এবং সিনেটের নিয়ন্ত্রণ নিতে মাত্র ১ আসন প্রয়োজন। নির্দলীয় জরিপগুলি দেখায় যে রিপাবলিকানদের হাউসে সংখ্যাগরিষ্ঠতা জয়ের শক্তিশালী সম্ভাবনা রয়েছে। সিনেটের নিয়ন্ত্রণের জন্য একটি কঠিন যুদ্ধের সম্ভাবনা রয়েছে। স্থানীয় সময় বুধবার সকালে নির্বাচনের ফলাফল পাওয়া যাবে।

প্রেসিডেন্টের দল ১৯৩৪ সাল থেকে প্রায় প্রতিটি মধ্যবর্তী নির্বাচনে হেরেছে।

প্রেসিডেন্ট বাইডেন এবং তার পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্প ভোটের আগে চূড়ান্ত প্রচারণায় অংশ নেন। রবিবার নিউইয়র্কে প্রচারণা চালিয়ে, বাইডেন ভোটটিকে একটি “টিপিং পয়েন্ট” বলে অভিহিত করেছেন যা আগামী ২০ বছরের জন্য দেশের ভবিষ্যত নির্ধারণ করবে। তিনি ভোটারদের বলেছেন যে তাদের মৌলিকভাবে ভিন্ন দৃষ্টিভঙ্গি সহ দুটি আমেরিকার মধ্যে বেছে নিতে হবে। অন্যদিকে ফ্লোরিডায় এক সমাবেশে ট্রাম্প বলেন, ডেমোক্র্যাটরা আমেরিকাকে কমিউনিস্ট কিউবা বা সমাজতান্ত্রিক ভেনিজুয়েলায় পরিণত করতে চায়।

নির্বাচনের আগে পরিচালিত সমীক্ষায় দেখা গেছে যে বেশিরভাগ ভোটার অর্থনীতিকে তাদের শীর্ষ উদ্বেগ হিসাবে উল্লেখ করেছেন। কিন্তু প্রায় তিন-চতুর্থাংশ আমেরিকান মনে করেন গণতন্ত্র হুমকির মুখে। এ জন্য বেশিরভাগ ভোটার বিরোধী রিপাবলিকান পার্টিকে প্রধান হুমকি হিসেবে চিহ্নিত করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *