প্রভাবশালী দেশের নেতারা অংশগ্রহণ না করায় নানা প্রশ্ন

0

মিশরে অনুষ্ঠিত কপ২৭ সম্মেলনে বিশ্ব রাজনীতি, অর্থনীতি এবং জলবায়ু পরিবর্তন নিয়ে উচ্চ পর্যায়ের আলোচনায় প্রভাবশালী দেশগুলোর উল্লেখযোগ্য প্রতিনিধিত্বের অভাব রয়েছে। তাই রাষ্ট্র ও সরকার প্রধানদের এই সমাবেশে জলবায়ু পরিবর্তন নিয়ে আলোচনায় কার্যকর দিকনির্দেশনা পাওয়া যাবে কি না, প্রশ্ন উঠেছে। সোমবার পর্যটন শহর শারম আল শেখে আলোচনা শুরু হয়। মঙ্গলবার সরকারপ্রধানদের সম্মেলন ছাড়াও একাধিক পার্শ্ব বৈঠক হয়েছে।

এই সম্মেলনে সদস্য দেশগুলো গ্রিনহাউস গ্যাস নির্গমন হ্রাসের মাত্রা নির্ধারণ এবং বিভিন্ন বৈশ্বিক উদ্যোগের বিষয় পর্যালোচনা করে একটি ইতিবাচক সমঝোতায় পৌঁছাতে সক্ষম হবে বলে আশা করা হচ্ছে। তবে প্যারিসে জলবায়ু সম্মেলনে নেওয়া সিদ্ধান্তগুলো বাস্তবায়ন করে মানবজাতি এগিয়ে যেতে পারবে কি না, সেই প্রশ্ন এখন বড় হয়ে উঠেছে।

UNFCCC দুই দিনের উচ্চ-পর্যায়ের অনুষ্ঠানে অংশগ্রহণকারী ১০১ জন রাষ্ট্র ও সরকার প্রধানের তালিকা প্রকাশ করেছে। তবে প্রকাশিত তালিকা পর্যালোচনা করে দেখা গেছে, জলবায়ু পরিবর্তন সংক্রান্ত আলোচনায় সিদ্ধান্ত গ্রহণে প্রভাবশালী যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, ভারত, ব্রাজিল, মেক্সিকোসহ অনেক দেশের রাষ্ট্র বা সরকার প্রধানরা এই সিদ্ধান্ত নিয়েছেন। আসা না তারা তাদের ইচ্ছা বা নির্দেশনা যোগাযোগ করে না। ইউএনএফসিসিসির ১৯৪ সদস্যের মধ্যে, ইউরোপীয় ইউনিয়ন, ইউরোপীয় কমিশন, দক্ষিণ আফ্রিকা, ইন্দোনেশিয়া সহ ১০১ সদস্যের ‘জাতীয় বিবৃতি’ বিশ্বব্যাপী বিবৃতি তৈরি বা উচ্চাকাঙ্ক্ষা তৈরি করার জন্য যথেষ্ট নয়। আলোচনা বা সিদ্ধান্ত গ্রহণকে প্রভাবিত করার জন্য এটি যথেষ্ট নয়।

যাইহোক, ১৫ এবং ১৬ নভেম্বর, রাষ্ট্র ও সরকার প্রধানরা আবার তাদের জাতীয় বিবৃতি প্রদান করবেন। এখন দেখার বিষয় ওই দুই দিনে আরও কয়েকজন রাষ্ট্র ও সরকার প্রধান এখানে এসে বক্তব্য দেন। কপ২৭ এর নির্দেশনা এবং চূড়ান্ত সিদ্ধান্ত তাদের জাতীয় বিবৃতির বিষয়বস্তুর উপর নির্ভর করবে। অনেকেই বলছেন, গ্রিনহাউস গ্যাস নির্গমন কমানোর কোনো উচ্চাকাঙ্ক্ষা এদেশে সম্ভব হবে না।

CMA-এর কোপের দ্বিতীয় পর্ব, বা প্যারিস চুক্তির অনেকগুলি মিটিং, আজ থেকে শুরু হয়, যার মধ্যে একটি বাদে সবগুলোই অনানুষ্ঠানিক আলোচনা। অনানুষ্ঠানিক আলোচনা হল প্রাথমিক আলোচনা। এগুলো কখনই শেষ হয় না।

কখনও কখনও, এটি এমনকি বছর লাগে। তাই প্যারিস চুক্তির বাস্তবায়নকে এ বছরের সিওপির অন্যতম প্রধান লক্ষ্য হিসেবে ঘোষণা করা হলেও, মনে হচ্ছে এটি শীঘ্রই ঘটছে না। কিন্তু কোনো অনানুষ্ঠানিক আলোচনা গুরুত্বহীন নয়। বছরের পর বছর ক্লান্তিকর নন-স্টপ ফ্যাট-চিউইং জাতীয় আলোচনা বেশিরভাগই মরুভূমিতে বিন্দুর মতো হারিয়ে যায়, তবে তারা কখনও কখনও শান্ত মরুদ্যান তৈরি করে। টিয়ার কপ৩-এর জন্য প্রাসঙ্গিক পরামর্শ এবং চুক্তি বাস্তবায়নের বিষয়ে এবং SBI-এর অনানুষ্ঠানিক সভাও চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *