৭১ সালে ভুল পক্ষ নিয়েছিল যুক্তরাষ্ট্র: কেনেডি জুনিয়র

0

যুক্তরাষ্ট্রের সাবেক সিনেটর এডওয়ার্ড টেড এম কেনেডি জুনিয়র বলেছেন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে যুক্তরাষ্ট্র বাংলাদেশের ভুল দিক নিয়েছিল। বাংলাদেশ স্বাধীন হওয়ায় তারা খুবই খুশি। মুক্তিযুদ্ধের সময় মার্কিন সরকার পাকিস্তানের পক্ষে থাকলেও দেশটির সিনেটর এডওয়ার্ড এম কেনেডি (মৃত) বাঙালির পাশে ছিলেন। তিনি বাংলাদেশের পক্ষে জনমত গঠনে কাজ করেছেন। স্বাধীনতার ৫০ বছর পর তার ছেলে কেনেডি জুনিয়র ঢাকায় এসে মার্কিন সরকারের ভুল সিদ্ধান্তের সমালোচনা করেন। পরিবারের সদস্যদের নিয়ে আট দিনের সফরে শনিবার দেশে আসেন তিনি।

টেড এম কেনেডি জুনিয়র রোববার ধানমন্ডির বেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স পরিদর্শনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, তার বাবা ১৯৭২ সালে বাংলাদেশে আসেন। ঢাকায় তাকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামকে তিনি স্বীকৃতি দিয়েছেন। তার পরিবারের সদস্য হিসেবে এখানে আসতে পেরে তারা গর্বিত। তার সাথে তার স্ত্রী ক্যাথরিন কিকি কেনেডি, মেয়ে কাইলি কেনেডি, ছেলে টেডি কেনেডি, ভাইঝি গ্রেস কেনেডি অ্যালেন এবং ভাগ্নে ম্যাক্স অ্যালেন ছিলেন।

বেঙ্গল ফাউন্ডেশনের সভাপতি আবুল খায়ের, মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী, ট্রাস্টি জিনাত চৌধুরী, নওশীন খায়ের এবং যুক্তরাষ্ট্রের বসন্যাক হিলস স্টেট ইউনিভার্সিটির ইমেরিটাস অধ্যাপক আহরার আহমেদ বেঙ্গল শিল্পালয়ে তাদের স্বাগত জানান। মধ্যাহ্নভোজের পর যন্ত্রসংগীত পরিবেশন করেন বেঙ্গল পারম্পার সঙ্গীতলার শিক্ষার্থীরা। তারা বেঙ্গল শিল্পালয়ে ভ্রমণ প্রদর্শনী ‘ভয়েসেস অব বাংলাদেশ: দ্য জার্নি টু ফিফটি’ পরিদর্শন করেন। এ সময় ঢাকাস্থ মার্কিন দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রদর্শনী পরিদর্শন শেষে কেনেডি জুনিয়র বলেন, ‘মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ স্বাধীনতা লাভ করে। ভয়েস অব বাংলাদেশ প্রদর্শনীতে সেই যুদ্ধে জনগণের অংশগ্রহণ ও মুক্তিযুদ্ধের গল্প দেখার সুযোগ পেয়েছি। বাংলাদেশের স্বাধীনতা ও অগ্রগতিতে আমরা গর্বিত।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *