সেমিনারে সালমান এফ রহমান।বৈশ্বিক সংকট মোকাবেলায় পিপিপির বিকল্প নেই

0

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপট, দেশের রিজার্ভ এবং বাজেটের সীমাবদ্ধতার চ্যালেঞ্জ মোকাবিলায় সরকারি-বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি) প্রকল্প গ্রহণ করা ছাড়া কোনো বিকল্প নেই। তাই পিপিপির উন্নয়নে প্রয়োজনে আইনে পরিবর্তন আনা হবে।

শনিবার রাজধানীর মতিঝিলে এফবিসিসিআই আয়োজিত ‘ভিশন-২০৪১ অর্জনে পিপিপির ভূমিকা’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন। সালমান এফ রহমান বলেন, বর্তমানে পিপিপির আওতায় ৭৬টি প্রকল্প রয়েছে। এর মধ্যে একটির কাজ শেষ। তিন থেকে চারটি জাপানের সঙ্গে চলছে। কোরিয়ার সঙ্গেও তিন থেকে চারটি নিয়ে কাজ করা হচ্ছে। প্রকল্পগুলো শেষ হলে সুফল পাওয়া যাবে।

বিদ্যুৎ খাতে পিপিপি সফল হয়েছে মন্তব্য করে তিনি বলেন, আওয়ামী লীগ ২০০৯ সালে ক্ষমতায় আসার পর বিদ্যুৎ উৎপাদন ছিল সাড়ে চার হাজার মেগাওয়াট। বেসরকারি খাতের সম্পৃক্ততার কারণে সেখান থেকে এখন মোট ৫৪ শতাংশ বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে।

ঋণগ্রস্ত দেশের বড় সমস্যা উল্লেখ করে সালমান এফ রহমান বলেন, কেউ বেশি ঋণগ্রস্ত হলে তাকে বেরোনোর ​​পথ দিতে হবে। ব্যক্তিকে শাস্তি দিয়ে কোম্পানিকে বাঁচিয়ে রাখতে হবে।

সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফআইসিআই) সভাপতি নাসের এজাজ বিজয়। সেমিনারে আরও বক্তব্য রাখেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন, পলিসি এক্সচেঞ্জ অব বাংলাদেশের চেয়ারম্যান মো. এম. মাসরুর রিয়াজ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *