এখানেই হামলার শেষ নয়: হোয়াইট হাউস

0

গত শুক্র ও শনিবার ইরাক, সিরিয়া ও ইয়েমেনে বড় আকারের হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। তবে হামলা এখনই থামছে না বলে জানিয়েছেন হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান।

মার্কিন পাল্টা হামলার বিষয়ে স্থানীয় সময় রোববার সকালে মার্কিন সংবাদমাধ্যম বলেন, ‘এটাই শেষ নয়। আমাদের বাহিনীর ওপর হামলা হলে যুক্তরাষ্ট্র তার জবাব দেবে।

ইরানের ওপর সরাসরি হামলার বিষয়টি অস্বীকার করছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, “এখানে টেলিভিশন স্টেশনে বসে আমরা কী করছি এবং কী প্রত্যাখ্যান করছি তা নিয়ে কথা বলা আমার জন্য বুদ্ধিমানের কাজ হবে না।” ইরান যদি মার্কিন যুক্তরাষ্ট্রের সরাসরি প্রতিক্রিয়ার পথ অনুসরণ করে, তবে তারা আমাদের কাছ থেকে দ্রুত এবং কঠোর প্রতিক্রিয়া পাবে।”

গত শনিবার রাতে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য ইয়েমেনের ১৩টি স্থানে ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীদের ৩৬টি লক্ষ্যবস্তুতে হামলা চালায়। আগের দিন, মার্কিন যুক্তরাষ্ট্র ইরাক ও সিরিয়ায় ইরানের অভিজাত বাহিনী, ইসলামিক বিপ্লবী গার্ড কর্পস (আইআরজিসি) এবং এর সাথে যুক্ত বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীর ৮৫টিরও বেশি লক্ষ্যবস্তুতে আঘাত করেছে। এসব হামলায় প্রায় ৪০ জন নিহত হয়।

উল্লেখ্য, ২৮ জানুয়ারি সিরিয়ার সীমান্তের কাছে জর্ডানে একটি মার্কিন সামরিক ঘাঁটিতে ড্রোন হামলায় তিন মার্কিন সেনা নিহত হয়। ওয়াশিংটন এই হামলার জন্য ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীকে দায়ী করেছে। এর প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র শুক্রবার ইরাক ও সিরিয়ায় সশস্ত্র গোষ্ঠীগুলোর অবস্থান লক্ষ্য করে ব্যাপক হামলা চালায়। ইসলামিক রেজিস্ট্যান্স নামে একটি ইরাকি সশস্ত্র গোষ্ঠী হামলার দায় স্বীকার করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *