ঢাকা বিশ্ববিদ্যালয়ের তালা ভেঙ্গে হলে শিক্ষার্থীরা প্রবেশ করে

0

কিছু ছাত্র জোর করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অমর একুশে হলে প্রবেশ করেছে। শুক্রবার দুপুর ২ টার দিকে এ ঘটনা ঘটে।

যদিও ৫ অক্টোবর থেকে আবাসিক হল খোলার সিদ্ধান্ত নেওয়া হয়, কিন্তু তারা এর আগে হলটিতে প্রবেশ করে। প্রশাসন শিক্ষার্থীদের হল ত্যাগ করার অনুরোধ করলেও তারা সাড়া দেয়নি।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুর ১২ টার দিকে ৫০-৬০ জন শিক্ষার্থী হলে যান। তারা প্রধান ফটকের পাশের ছোট গেট দিয়ে প্রবেশ করে। এসময় ভিতরের ভবনগুলো তালাবদ্ধ ছিল। শিক্ষার্থীরা সেগুলো ভেঙে ফেলে।

হলটির আবাসিক শিক্ষার্থী সার্জিস আলম বলেন, “আমরা হল ছেড়ে কোথায যাব? ঢাকা শহরে কেউ একদিনের জন্য কারও বাড়িতে থাকতে চায় না। কিন্তু আমরা যদি ৫ তারিখ পর্যন্ত অন্য কোথাও থাকার ব্যবস্থা করি , আমরা হল ছেড়ে যাব।

আরেক শিক্ষার্থী রাকিব হাসান বলেন, “আমরা এত দিন ধরে ধৈর্য ধরে আছি। বিশ্ববিদ্যালয় প্রশাসনকে এটাতো বুঝতে হবে। আমরা কোনো উপায় না পেয়ে বাধ্য হয়ে হলে উঠেছি।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নিজামুল হক ভূঁইয়া বলেন, অমর একুশে হলের সভাপতি আমাকে অনুরোধ করলে আমি শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে গিয়েছিলাম। আমি তাদের অনুরোধ করছি ৫ তারিখের আগে না উঠতে। কিন্তু তারা হল ত্যাগ করতে অস্বীকৃতি জানায়।

অমর একুশে হলের ডিন অধ্যাপক ইশতিয়াক এম সৈয়দ বলেন, “কিছু শিক্ষার্থী হলের মধ্যে প্রবেশ করেছে। আমরা তাদের সঙ্গে দেখা করছি। আশা করি এর সুষ্ঠু সমাধান হবে। ‘

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রাব্বানী বলেন, “আমি বিষয়টি জানি। হল প্রশাসনকে তাদের সঙ্গে কথা বলে বিষয়টি সমাধান করতে বলা হয়েছে। যারা হলের ভেতরে ঢুকেছে তারা শিক্ষার্থী নয়। আমি বিশ্বাস করি কোন নিয়মিত এবং মেধাবী শিক্ষার্থী এ কাজ করবে না। তারা কারা, তাদের পরিচয় কী, কী উদ্দেশ্যে তারা এটা করছে তা জানার চেষ্টা চলছে। ‘

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *