শিক্ষাপ্রতিষ্ঠানে দ্রুত অ্যান্টিজেন টেস্টিং ব্যবস্হা থাকা উচিত: বিএসএমএমইউ ভিসি

0

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শরফুদ্দিন আহমেদ বলেন

“শিক্ষক এবং কর্মীদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দিতে হবে,” যদি সকল শিক্ষার্থীদের টিকা দেওয়া হয়, করোনার ঝুঁকি অনেক কমে যাবে। যদি সম্ভব হয়, করোনা আক্রান্ত শিক্ষক ও শিক্ষার্থীদের চিকিৎসার খরচ সরকার দিতে পারলে ভালো হতো।

শুক্রবার এফডিসিতে, করোনায় স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হচ্ছে কিনা সে বিষয়ে ছায়া সংসদে অধ্যাপক ডা. শরফুদ্দিন আহমেদ এসব কথা বলেছেন।

তিনি বলেন যে ১২-১৮ বছর বয়সী শিক্ষার্থীদের আগামী বছরের মার্চের মধ্যে টিকা দেওয়া হবে।

ডা. শরফুদ্দিন আহমেদ বলেন, “করোনার তৃতীয় তরঙ্গের ঝুঁকি বিবেচনা করে সংশ্লিষ্ট সবাইকে প্রস্তুত থাকতে হবে।” গ্রাম পর্যায়ে জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে করোনা প্রতিরোধ কার্যক্রম ও টিকা চালিয়ে যেতে হবে। করোনা আক্রান্ত শিক্ষক ও শিক্ষার্থীদের সরকার কর্তৃক বিনা মূল্যে চিকিৎসা করা উচিত।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, “বিশেষজ্ঞদের মতে, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে দুই ডোজ ভ্যাকসিন নিশ্চিত করা ভালো হতো।” অন্যথায় শিক্ষা কার্যক্রম ঝুঁকিতে পড়তে পারে।

তিনি আরও বলেন, ‘সরকার করোনা খাতে পর্যাপ্ত বরাদ্দ সত্ত্বেও, সকল শিক্ষা প্রতিষ্ঠানে পর্যাপ্ত স্বাস্থ্যসেবা উপকরণ এবং প্রয়োজনীয় আর্থিক বরাদ্দ নিশ্চিত করা হয়নি। শারীরিক দূরত্ব বজায় রেখে ক্লাস নেওয়া সহ বিভিন্ন সরকারি নির্দেশনা বাস্তবায়নের ক্ষমতা সব শিক্ষা প্রতিষ্ঠানের নেই। শিক্ষাপ্রতিষ্ঠানে স্পট রেজিস্ট্রেশনের মাধ্যমে শিক্ষার্থীদের দ্রুত করোনা টিকা দেওয়ার বিধানের সঙ্গে নজরদারি আরও জোরদার করতে হবে।

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের ডিবেটাররা ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিকে পরাজিত করে প্রতিযোগিতায় জয়লাভ করে। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী দলগুলোর মধ্যে ট্রফি ও সার্টিফিকেট প্রদান করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *