ইউরোপে আশ্রয়চেয়ে বাংলাদেশীদের রেকর্ড আবেদন

0

সম্প্রতি রেকর্ড সংখ্যক বাংলাদেশি ইউরোপের দেশগুলোতে আশ্রয়ের আবেদন করেছেন। কিন্তু তাদের অধিকাংশই প্রত্যাখ্যাত হয়েছে। আবেদন মঞ্জুর করার ক্ষেত্রে তালিকার নিচের দিকে রয়েছে বাংলাদেশিরা। সম্প্রতি প্রকাশিত ইউরোপীয় ইউনিয়ন এজেন্সি ফর অ্যাসাইলাম (ইইউএ) অ্যাসাইলাম আবেদনের প্রবণতা নিয়ে বার্ষিক হালনাগাদ প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

মাল্টিজ কারাগারে তাদের দুর্দিন কাটছে

ডয়চে ভেলের মতে, ২০২১ সালে নরওয়ে, আইসল্যান্ড এবং লিচেনস্টাইন থেকে ইইউতে অভিবাসী এবং শরণার্থীদের কাছ থেকে মোট ১৭,৮০০টি আশ্রয়ের আবেদন জমা পড়েছে৷ এই সংখ্যা ২০২০ সালের তুলনায় এক-তৃতীয়াংশ বেশি৷ আফগান এবং সিরিয়ানরা আশ্রয়ের জন্য আবেদন করেছে৷ সর্বাধিক তালিকার শীর্ষে রয়েছে মধ্যপ্রাচ্য ও এশিয়ার দেশগুলো। শীর্ষ পাঁচে রয়েছে সিরিয়া, আফগানিস্তান, ইরাক, পাকিস্তান ও তুরস্ক। ইউরোপে রাজনৈতিক আশ্রয়ের আবেদনের ক্ষেত্রে বাংলাদেশিদের অবস্থান ষষ্ঠ। তাদের আবেদনের হার গত বছরের তুলনায় তিন-চতুর্থাংশ বেড়েছে। তাদের মধ্যে রেকর্ড সংখ্যক ‘অপ্রাপ্তবয়স্ক’ বাংলাদেশি রয়েছে।

আন্তর্জাতিক আইন অনুযায়ী, কোনো ব্যক্তি যদি জাতি, ধর্ম, জাতীয়তা বা রাজনৈতিক কারণে নির্যাতিত হন বা যার জীবন ঝুঁকির মধ্যে থাকে তাহলে তিনি ইউরোপীয় দেশগুলোতে আশ্রয়ের জন্য আবেদন করতে পারেন।

ইইউএএর প্রতিবেদন অনুযায়ী, ২০২০ সালের তুলনায় গত বছরে বাংলাদেশি আশ্রয়প্রার্থীর সংখ্যা ৭৭ শতাংশ বেড়েছে। তবে তাদের প্রায় ৯৬ শতাংশ আবেদন প্রত্যাখ্যান করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *