রোহিঙ্গাদের সহায়তায় যুক্তরাষ্ট্র আরও ১৭ কোটি ডলার দেবে

0

মার্কিন যুক্তরাষ্ট্র রোহিঙ্গাদের জন্য আরও  ১৭ কোটি ডলার সহায়তা ঘোষণা করেছে। মিয়ানমারের রাখাইন রাজ্যে বসবাসকারী এবং জীবন বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নেওয়া মানুষের উন্নয়নে এই অর্থ ব্যয় করা হবে। এর মধ্যে বাংলাদেশ পাবে ১৩ কোটি ৭০ লাখ ডলার। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি জে ব্লিঙ্কেন এক বিবৃতিতে নতুন সহায়তার ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে যুক্তরাষ্ট্র বাংলাদেশ সরকার, রোহিঙ্গা ও মিয়ানমারের জনগণের সঙ্গে কাজ করছে।

ঢাকাস্থ মার্কিন দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা হিসেবে আরও ১৭ কোটি ডলার বা ১ হাজার ৭৫৫ কোটি ৪৩ লাখ ৭ হাজার ৯৫০ টাকা দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। নতুন এই ঘোষণার মাধ্যমে ২০১৭ সালের আগস্ট থেকে রোহিঙ্গা সংকট মোকাবেলায় যুক্তরাষ্ট্রের মোট সহায়তার পরিমাণ ১৯০ মিলিয়ন ডলারে পৌঁছাবে। ওই বছরের আগস্টের শেষের দিকে রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর হত্যা, ধর্ষণ, নির্যাতন ও ঘরবাড়ি পুড়িয়ে দেওয়ার মুখে ৭ লাখ ৪০ হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। কক্সবাজারের বিভিন্ন শরণার্থী শিবিরে তাদের আশ্রয় দেওয়া হয়।

রোহিঙ্গাদের জন্য এ পর্যন্ত সবচেয়ে বেশি সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। নতুন এই সহায়তায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর দেবে ৯ কোটি  ৩০ লাখ  ডলার (৯৬০ কোটি ৩২ লাখ ৩৯ হাজার ৫৫ টাকা) এবং যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি দেবে ৭ কোটি ৭০ লাখ ডলার (৭৯৫ কোটি ১০ লাখ ৬৮ হাজার ৮৯৫ টাকা)। এর মধ্যে ১ হাজার ৪২৪ কোটি ৯৯ লাখ ৬৭ হাজার টাকা ব্যয় করা হবে ৯ লাখ ৪০ হাজারের বেশি রোহিঙ্গা শরণার্থী এবং গণহত্যার শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া ৫ লাখ ৪০ হাজারের বেশি স্থানীয় মানুষের জীবনমানের টেকসই উন্নয়নে। জাতিগত নির্মূল অভিযান। এই অর্থ রোহিঙ্গা ও স্থানীয়দের জন্য খাদ্য, নিরাপদ পানীয় জল, স্বাস্থ্যসেবা, সুরক্ষা, শিক্ষা, আশ্রয় এবং মনোসামাজিক সহায়তায় ব্যয় করা হবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, তারা অন্যান্য দাতাদের মানবিক কার্যক্রমের জন্য আর্থিক সহায়তা প্রদানের জন্য এবং বার্মায় সহিংসতার কারণে ঝুঁকিপূর্ণ ও ক্ষতিগ্রস্ত মানুষের জন্য সহায়তা বৃদ্ধির আহ্বান জানিয়েছেন। যুক্তরাষ্ট্র বাংলাদেশ এবং এই অঞ্চলের অন্যান্য দেশ যারা রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে তাদের উদারতার প্রশংসা করে। তিনি বলেন, তারা রোহিঙ্গা সঙ্কটের সমাধান খুঁজতে বাংলাদেশ সরকার, রোহিঙ্গাদের এবং বার্মার অভ্যন্তরে জনগণের সাথে কাজ করছে, যাতে বাস্তুচ্যুত রোহিঙ্গারা নিরাপদে, স্বেচ্ছায়, মর্যাদার সাথে এবং স্থায়ীভাবে ফিরে যেতে পারে এবং উপযুক্ত পরিবেশ তৈরি হলে স্থায়ীভাবে ফিরে যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *